অন্ডকোষ একটি থাকলে কি হয়,বিশেষজ্ঞ ডাক্তার ও মেডিসিন টিপস

অন্ডকোষ একটি থাকলে কি হয় , অণ্ডথলিতে দুইটা অন্ডকোষ থাকে। কোন কোন ক্ষেত্রে একটা নেমে এলেও আরেকটা শরীরের অন্য স্থানে আটক থাকতে পারে। অভিজ্ঞতাদের পরামর্শ অনুযায়ী, জীবনযাত্রা ভালো করতে হবে এবং এক্ষেত্রে কুঁচকি এবং কিডনির নিচে থাকে। চিকিৎসকরা বলছেন, যদি ভূমিষ্ঠ হওয়ার সঙ্গে সঙ্গে যদি অণ্ডকোষ না পাওয়া যায় তাহলে তিন মাস থেকে সর্বোচ্চ এক বছর অপেক্ষা করা যায়।

অন্ডকোষ একটি থাকলে কি হয়



অন্ডকোষে ক্ষতির কারণগুলি বিভিন্ন হতে পারে যেমন ঘা পড়তে পারে বা ট্যুমার বা ক্যান্সার হতে পারে। যদি কেউ অন্ডকোষ ক্ষতিগ্রস্ত হলে সে শিগগিরই একটি চিকিৎসার কার্যক্রম অনুসরণ করতে পারেন যা করে তার সমস্যা সমাধান করা সম্ভব।অভিজ্ঞতাদের পরামর্শ অনুযায়ী, জীবনযাত্রা ভালো করতে হবে এবং চিকিত্সা যেমন অ্যান্টিবায়োটিক, কিমিওথেরাপি, ওপারেশন এবং গাঠ সরঞ্জামের মোছা সম্পর্কিত হতে পারে।



তবে হাসপাতালে চিকিৎসা না নেওয়ার ক্ষেত্রে অনেক কিছু করা যায়। নির্দিষ্ট মেদিকেল গাইডলাইনগুলি অনুসরণ করে ব্যক্তিকে একদম চিকিৎসা থেকে উপস্থিত করতে হবে যা একটি উচ্চমাত্রা জীবনযাপন নিশ্চিত করবে।



একটি অন্ডকোষ ( undescended testes) থাকা মানে তার বিভিন্ন রোগের ঝুঁকি থেকে যায় অপর লুক্কায়িত অন্ডকোষ হতে। সেনাবাহিনী সর্বদা সর্বাধিক শারীরিক ভাবে সক্ষম যুব সম্প্রদায়কে দেশ রক্ষায় নিয়োজিত করতে আগ্রহী।অভিজ্ঞতাদের পরামর্শ অনুযায়ী, জীবনযাত্রা ভালো করতে হবে এবং  যে পদেই তারা কাজ করুন না কেন সেনা বাহিনীর বা যে কোনো সুরক্ষা বাহিনীর কর্মীদের সর্বত্র প্রস্তুত থাকা প্রয়োজন জরুরি ভিত্তিতে সেবা প্রদানের জন্য।

 

তাই এক্ষেত্রে তারা কোনো আপোষে রাজি নয়। ন্যূনতম শারীরিক মাপ কাঠিও থাকে অধিকাংশ ক্ষেত্রে যেমন ওজন, উচ্চতা, বুকের ছাতি ইত্যাদি। তবে আপদ কালীন পরিস্থিতিতে স্বেচ্ছাসেবক রূপে অনেকেই যোগদান করতে পারেন।