নরমাল স্যালাইন এর কাজ কি, ডাক্তারের পরামর্শ ও স্বাস্থ্য টিপস

নরমাল স্যালাইন এর কাজ কি , এখন বাজারে বিভিন্ন কোম্পানির ‘ওরস্যালাইন-এন’–এর যে প্যাকেট পাওয়া যায়, তাতে পর্যাপ্ত লবণের উপাদানের (সোডিয়াম, পটাশিয়াম) পাশাপাশি গ্লুকোজ থাকে মাত্র ৬.৭৫ গ্রাম বা ২৭ কিলোক্যালরি। বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী জীবনযাত্রা ভালো করতে হবে  কিন্তু একজন আদর্শ ওজনের মানুষের প্রতিদিনের চাহিদা প্রায় ৫০০ গ্রাম গ্লুকোজ বা ২০০০-২২০০ কিলোক্যালরি। সুতরাং বুঝতেই পারছেন শুধু ওরস্যালাইন দিয়ে শারীরিক দুর্বলতা থেকে মুক্তি পাওয়া অসম্ভব।

নরমাল স্যালাইন এর কাজ কি




০.৯% সােডিয়াম ক্লোরাইড ইনফিউশন আন্তঃকোষীয় ফ্লুইড প্রতিস্থাপন, শরীর থেকে ফ্লুইড ক্ষয়ের কারণে ঘটিত মেটাবলিক অ্যালকালােসিস এবং স্বল্প মাত্রার সােডিয়ামের অভাব পূরণে নির্দেশিত। বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী জীবনযাত্রা ভালো করতে হবে সােডিয়াম ক্লোরাইড ইনফিউশন হিমােডায়ালাইসের সময় সলিউশন তৈরির কাজে, রক্ত প্রদান শুরু ও শেষের সময় যেন লােহিত রক্ত কনিকা যেন নষ্ট না হয় সেজন্য ব্যবহৃত হয়।


শুষ্ক আবহাওয়া অথবা বিমান ভ্রমণে সৃষ্ট শুষ্ক নাসিকা পথকে সিক্ত করে, বন্ধ নাকের মিউকাস দ্রবীভূত করে এবং অস্ত্রোপচারের পর নাসিকা পরিষ্কারে সহায়তা করে।

বিশেষজ্ঞ ডাক্তার ও ইসলামিক টিপস

 

এই পরিশুদ্ধ স্যালাইন দ্রবণ দেহের বিভিন্ন অংশ (ক্ষত, দেহ গহ্বর সমূহ) এবং চিকিৎসার যন্ত্রপাতি (যেমন-গজ, ক্যাথেটার, নিষ্কাশন নল) পরিষ্কার করতে ব্যবহার করা হয়। ইহা শরীর পরিষ্কারের অন্য ওষুধ (যেমন- ব্যাট্রিাসিন, পলিমিক্সিন)-এর সাথে দ্রাবক হিসেবেও ব্যবহৃত হয়।

যদি পানিশূন্যতার কারণে রোগী অচেতন হয়ে পড়ে?
তাহলে যত দ্রুত সম্ভব হাসপাতালে নিতে হবে।

তবে যদি কোনো কারণে ঐ মুহূর্তে হাসপাতালে নেওয়া সম্ভব না হয়, বা অ্যাম্বুলেন্স আসার আগ পর্যন্ত ৫ মিনিট পরপর তার ঠোঁটে একটু একটু করে

স্যালাইন দিতে থাকতে হবে, যতক্ষণ না প্রস্রাবের পরিমাণ ঠিক হয়।