মাসিক হওয়ার কতদিন পর সহবাস করা যায়,মেডিসিন টিপস

মাসিক হওয়ার কতদিন পর সহবাস করা যায় , পূর্ণাঙ্গ ডিম্বাণু জরায়ুতে ১২ থেকে ২৪ ঘণ্টা পর্যন্ত কার্যকর থাকে। তাই সেই সময়টা গর্ভধারণের জন্য সবচেয়ে উর্বর।বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী সঠিকভাবে নিয়ম মেনে চলতে হবে এবং  সাধারণভাবে ধরা হয়, পিরিয়ডের শুরুর দিন থেকে ধরলে ৯ থেকে ১৯তম দিনের মাঝে, অর্থাৎ এই ১০ দিনের যেকোনো দিন জরায়ুতে শুক্রাণু থাকলে নিষিক্ত হতে পারে।

মাসিক হওয়ার কতদিন পর সহবাস করা যায়



পিরিয়ডের মানে হলো ওই নারী ডিম্বাণু উৎপাদন করতে সক্ষম। তবে ডা. ফাহমিদা সুলতানা যোগ করেন, এর ব্যতিক্রমও আছে। পিরিয়ড হয়েছে মানেই যে ডিম্বাশয় ডিম্বাণু উৎপাদন করেছে, এমনটা না-ও হতে পারে।বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী সঠিকভাবে নিয়ম মেনে চলতে হবে এবং  সাধারণত ডিম্বাণু যতক্ষণে পরিপক্ব হয়, ততক্ষণে জরায়ু রাসায়নিক সংকেত পেয়ে ভেতরে একটা নরম, পুরু আবরণের সৃষ্টি করে। ডিম্বাণু নিষিক্ত না হলে সেটা নষ্ট হয়ে যায়। আর আবরণসহ সবটা ভেঙে গিয়ে পিরিয়ডের রক্ত আকারে বের হয়ে যায়।


ঋতুস্রাবের প্রথম দিন থেকে গুনলে ১১ থেকে ১৪-তম দিনের মধ্যেকার সময়কেই গর্ভবতী হওয়ার আদর্শ সময় বলে মনে করা হয়।বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী সঠিকভাবে নিয়ম মেনে চলতে হবে এবং  মাসিক চক্র খুবই গুরুত্বপূর্ণ কারণ তা একজন মহিলার গর্ভবতী হওয়ার বয়স নির্ধারণ করে। সাধারণ মাসিক চক্রে জরায়ুর অন্তর্বর্তী লাইনিং ভ্রূণকে ধারন করার জন্য মোটা হতে থাকে।


পিরিয়ডের সময় সহবাস করা মোটেও উচিত নয়। ইসলামিক দৃষ্টিকোণ থেকে পিরিয়ড চলাকালীন সময়ে সহবাস করা সম্পন্ন নিষেধ। বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী সঠিকভাবে নিয়ম মেনে চলতে হবে এবং কেউ যদি পিরিয়ডের সময় সহবাস করে তাহলে সে বিশেষ কিছু সমস্যার সম্মুখীন হতে পারে।

পিরিয়ড চলাকালীন সময়ে সহবাস করলে যোনিতে ইনফেকশন হতে পারে। এবং শরীর থেকে প্রভাবিত রক্ত পেটের অন্য কোন অংশে ঢুকে যেতে পারে। তাই ইসলামিক দৃষ্টিকোণ থেকে এবং দক্ষ ডাক্তারদের পরামর্শ মতে পিরিয়ড চলাকালীন সময়ে কোনভাবেই সহবাস করা উচিত নয়।



সন্তান নেওয়ার জন্য সপ্তাহে কতবার সহবাস করা উপযুক্ত? বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী সঠিকভাবে নিয়ম মেনে চলতে হবে এবং এই বিষয়ে বাংলাদেশের ওই চিকিৎসক জানান, গবেষণায় দেখা গিয়েছে, প্রতিদিন সহবাস করলে সন্তান ধারণের সম্ভাবনা থাকে ৩৭ শতাংশ। যে সমস্ত যুগলরা সন্তান ধারণের চেষ্টা করছেন তাঁরা যদি একদিন ছাড়া সহবাস করেন সেক্ষেত্রে মহিলার গর্ভবতী হওয়ার সম্ভাবনা ৩৩ শতাংশ।

(সূত্র: বিভিন্ন ওয়েবসাইট)