মাহীন নামের অর্থ কি,বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী

মাহীন নামের অর্থ কি , মাহিন নামটি ইসলামিক নাম। এটি মুসলিম বিশ্বের বিভিন্ন দেশে শিশুদের ক্ষেত্রে রাখা হয়। বিশেষ করে বাংলাদেশ, পাকিস্তান, ভারত, আফগানিস্তান, সৌদি আরব, তুরস্ক, সোমালিয়া, মালেশিয়া, ইন্দোনেশিয়া সহ আরো অনেক দেশে।


মাহীন (مَهين )শব্দের অর্থ তুচ্ছ, নীচ, লাঞ্ছিত ইত্যাদি। মাহিন (مَهين )শব্দটা কুরআনে কয়েক স্থানে এসেছে,সব স্থানেই এরকম অর্থেই এসেছে। ‘মাহীন’ বা ‘আল মাহিন’ বললে শুধু এই অর্থেই নির্দিষ্ট হবে।

*আর মাহমুদ অর্থ প্রশংসিত।

মাহিন মাহমুদ অর্থ ‘তুচ্ছ প্রশংসিত’।


মাহিন নামের অর্থ কি?
আমাদের অনেকের মাথায় একটি প্রশ্নই ঘুরপাক খাচ্ছে। তা হলো, মাহিন নামের বাংলা অর্থ কি? মাহিন নামের অর্থ হলোঃ সুন্দর, উজ্জ্বল। এর আভিধানিক অর্থ হলোঃ ” চাঁদের মতো“। 


মাহীন নামের অর্থ কি



মাহিন নামের অর্থ কি?
চমৎকার অর্থবহ নাম হচ্ছে মাহিন। আমাদের দেশে সম্ভ্রান্ত পরিবারের সন্তানদের নাম মাহিন রাখা হয়ে থাকে। মাহিন নামের অর্থ হচ্ছে উজ্জল, সুন্দর, চমৎকার, উত্তম, চাঁদের মতো ইত্যাদি

মাহিন নামের আরবি অর্থ কি?
মূলত মাহিন নামটির উৎপত্তি হয়েছে আরবি শব্দ থেকে। তবে মাহিন নামটি সরাসরি কুরআনে উল্লেখ নেই। মাহিন নামের আরবি অর্থ হচ্ছে চমৎকার, উত্তম, সুন্দর, উজ্জ্বল ইত্যাদি।

মাহিন নামটি কি ইসলামিক নাম?
হ্যাঁ, মাহিন নামটি অবশ্যই ইসলামিক নাম। আরব দেশগুলোর সহ বিশেষ করে এশিয়া মহাদেশের মুসলিম দেশগুলোতে এই নামটি খুবই পরিচিত একটি নাম। অতএব যেকোন ছেলে/মেয়ে সন্তানের ক্ষেত্রে এই নামটি ব্যবহার করা যেতে পারে।



মাহিন নামটি খুব সুন্দর একটি নাম। এটি ইসলামিক নাম। মাহিন নামের অর্থও অনেক সুন্দর। এর অর্থ উত্তম, চমৎকার, উজ্জ্বল, সুন্দর ইত্যাদি। মাহিন নামটি মূলত ছেলেদের নাম। মেয়েদের জন্য মাহিন নামটি সচরাচর রাখা হয় না।

পিতা মাতা হিসেবে সন্তানদের ইসলামিক নাম রাখা প্রতিটি মুসলিমের দায়িত্ব। কিন্তু আমরা অনেকেই এই বিষয়টি খেয়াল করি না। আবার অনেকে কুরআন থেকে যেকোনো একটি নাম রেখে দেন। এর অর্থ জানা বা বোঝার চেষ্টা করেন না। এটাও ভুল। প্রতিটি নামের অর্থ এবং উৎপত্তি যাচাই বাছাই করে নাম রাখা উচিত। মাহিন নামের অর্থ কি তা আমরা এই আর্টিকেলে ভালোভাবে জানার চেষ্টা করবো। নিচে বিস্তারিত দেওয়া হলো।


মাহিন নামের অর্থ গুলো থেকে এটাই সিদ্ধান্ত নিতে পারে যে আমরা এই নামটি রাখব না কারণ এই নামটি শুনতে অভ্যস্ত হতে সুন্দর লাগে কিন্তু এই নামটি প্রকৃত অর্থ সুন্দর না এমন খারাপ হবেনা আমরা কখনো একজন বাচ্চার নাম রাখতে পারেন আমরা একটি সুন্দর ইসলাম


# মাহিন ( ماحٍ ) অর্থ হলো মোচনকারী, নিশ্চিন্নকারী। আরবীতে শুধু এই অর্থে নাম রাখলে তেমন কোন সমস্যা নেই। তবে কী মোচনকারী এটা স্পষ্ট নয়। শুরুতে আল যুক্ত করলে বলতে হবে ‘আব্দুল্লাহ আল মাহি’। আর ‘আল মাহিন’ বললে পরের অর্থটি হবে।

محَى:

محَى يَمحِي ، امْحِ ، مَحْيًا ، فهو ماحٍ ، والمفعول مَمْحِيّ :-

• محى التلميذُ الكتابةَ من على السَّبُّورة أذهب أثرَها :- محَى كلَّ ما كتبه ، – لم يستطع أن يمحي آثارَهم .

المعجم: اللغة العربية المعاصر

# মাহীন (مَهين )শব্দের অর্থ তুচ্ছ, নীচ, লাঞ্ছিত ইত্যাদি। মাহিন (مَهين )শব্দটা কুরআনে কয়েক স্থানে এসেছে,সব স্থানেই এরকম অর্থেই এসেছে। ‘মাহীন’ বা ‘আল মাহিন’ বললে শুধু এই অর্থেই নির্দিষ্ট হবে।

{أَلَمْ نَخْلُقْكُمْ مِنْ مَاءٍ مَهِينٍ } [المرسلات: 20]

অর্থঃ আমি কি তোমাদেরকে তুচ্ছ পানি থেকে সৃষ্টি করিনি? (সূরা মুরসালাতঃ২০)

{أَمْ أَنَا خَيْرٌ مِنْ هَذَا الَّذِي هُوَ مَهِينٌ وَلَا يَكَادُ يُبِينُ} [الزخرف: 52]

অর্থঃ আমি যে শ্রেষ্ট এ ব্যক্তি থেকে, যে নীচ এবং কথা বলতেও সক্ষম নয়।(সূরা যুখরুফঃ৫২)

{ ثُمَّ جَعَلَ نَسْلَهُ مِنْ سُلَالَةٍ مِنْ مَاءٍ مَهِينٍ} [السجدة: 8]


অর্থঃ অতঃপর তিনি তার বংশধর সৃষ্টি করেন তুচ্ছ পানির নির্যাস থেকে।(সূরা সাজদাঃ৮)

{وَلَا تُطِعْ كُلَّ حَلَّافٍ مَهِينٍ} [القلم: 10]

অর্থঃ যে অধিক শপথ করে, যে লাঞ্ছিত, আপনি তার আনুগত্য করবেন না। (সূরা কলামঃ১০)

এ ছাড়া ‘স্বল্পবোধ সম্পন্ন’ ও ‘দুর্বল মতামত সম্পন্ন’ অর্থেও আসে।