রওজা নামের অর্থ কি

রওজা নামের অর্থ কি , রওজা নামের ইসলামিক অর্থ কি , রওজা নামের ইসলামিক অর্থ বাগান। মানব জীবনের নাম ও নামের অর্থ খুব গুরুত্বপূর্ণ একটি ভূমিকা রাখে সন্তান জন্মের পর সন্তানের জন্য সুন্দর ইসলামিক নাম রাখা অন্যতম গুরুত্বপূর্ণ দায়িত্ব।



রওজা, রওযা এর বাংলা অর্থ [রওজা] (বিশেষ্য) ১ সমাধি; সমাধিপ্রাঙ্গণ; সমাধি-সংলগ্ন উদ্যন (হজরত ইমাম হোসেনের রওযায় উন্মত্ত জনতা স্রোতের মত চালিয়াছে-বেগম শামসুন্‌নাহার মাহমুদ)। ২ কবর-মৃতের প্রতি সম্মান প্রদর্শনের জন্য রওজা শব্দটি ব্যবহার করা হয় (হজরত মুহম্মদ-এর (সা.) রওজা মুবারক)। রওজা মোবারক, রওজা মুবারক (বিশেষ্য) পবিত্র সমাধি। {(আরবি) রৱদাহ};

 

রওজা নামের অর্থ কি




কেননা ইসলামের সন্তানের নাম রাখার ব্যাপারে তাগিদ দেওয়া হয়েছে হাদিসে এসেছে আল্লাহ তালা বলেছেন কিয়ামতের দিন তোমাদেরকে তোমাদের নাম ও তোমাদের পিতার নাম ধরে ডাকা হবে তাই তোমরা তোমাদের নামগুলোকে সুন্দর অর্থবহ করে রাখো।

 



রাওজা নামের বাংলা অর্থ –
রাওজা নামের অর্থ হচ্ছে – ( বাগান, , , , )




রওজা নাম রাখা যাবে কি না
হ্যা পাঠক, রেশমা নামটি অবশ্যই রাখা যাবে। রেশমা একটি ইসলামিক নাম




রাওজা নামটি সাধারণত ছেলেদের নাম রাখা হয়। এটি একটি ইসলামিক নাম । রাওজা নামটি সুন্দর ও অর্থবোধক একটা নাম। রাওজা নামের মতো রাওজা নামের অর্থটাও খুব সুন্দর।

 



রাওজা নাম আরবিতে – ( روضة )


রাওজা নাম ইংরেজিতে বানান – ( Rawza )




রওজা নামের মেয়েরা কেমন হয়
প্রিয় পাঠক বন্ধুগণ আমরা সব সময় বলে থাকি কোন নামের অর্থ দিয়ে কোন মানুষকে যাচাই করা উচিত নয় কারণ পৃথিবীতে প্রত্যেকটি মানুষকে আলাদা আলাদা করে সৃষ্টি করা হয়েছে এবং প্রত্যেকে আলাদা আলাদা বৈশিষ্ট্যের অধিকারী তাই নামের উপর নির্ভর করে কোন মানুষকে যাচাই করা উচিত নয়।

 


রাওজা নামের ইংরেজি অর্থ –
রাওজা নামের অর্থ হচ্ছে – ( Garden, , , , )

 


মানবজীবনে নাম ও নামের অর্থ খুব গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে । রাওজা নামটি খুব সুন্দর একটি ইসলামিক আরবি নাম। মুসলিমরা সবসময় সন্তানের জন্য সুন্দর একটি ইসলামিক আরবি নাম খুঁজে থাকেন। আপনারা যারা সন্তানের জন্য সুন্দর আরবি নাম খুঁজছেন তারা রাওজা নামটির ভেবে দেখতে পারেন। আশা করি রাওজা নামের বাংলা, আরবি/ ইসলামিক নামের অর্থ জানতে পেরেছেন।

 


রওজা এর ব্যাবহার ও উদাহরণ
তার রওজা হতে প্রাপ্ত ফলক-লিপি সুহেলি ইয়্যামনি অনুসারে ৬৭১ হিজরী মোতাবেক ১২৭১ খ্রিষ্টাব্দে ।

 


বিভিন্ন ধর্মের উপদেশাবলী মানবের পরম শত্রু হেজাজ ভ্রমণ গীত গুচ্ছ পাক রওজা শরীফ পাক রওজা শরীফ


সমুদ্র সৈকত – শ্যামনগর; জমিদার বাড়ি ও যশোরেশ্বরী মন্দির – শ্যামনগর; নলতা রওজা শরীফ – কালীগঞ্জ; দৃষ্টিনন্দন – গাবুরা, শ্যামনগর নীলকুঠি – দেবহাটা থানা; মাইচম্পার ।

 


রওজা মসজিদের সাথে অবস্থিত ।


টেকেরঘাট চুনাপাথর খনি প্রকল্প সুখাইড় জমিদার বাড়ী শাহ কালাম কোহাফাহ্‌ (রহ.)-এর রওজা পাইলগাঁওয়ের জমিদার বাড়ি গৌরারং জমিদার বাড়ি হাওলি জমিদার বাড়ি পানাইল জমিদার ।

 



তিনি পবিত্র সুরেশ্বর দরবার শরীফের সর্বোচ্চ পরিচালনা পরিষদের মহা পরিচালক, রওজা শরীফ নির্মাণ কমিটির প্রধান এবং বাবা জান শরীফ শাহ্ সুরেশ্বরী ট্রাস্ট বোর্ডের ।



(সূত্র: বিভিন্ন ওয়েবসাইট)