শিয়া শব্দের অর্থ কি

শিয়া শব্দের অর্থ কি ,শীয়া‘ একটি আরবি শব্দ যার আভিধানিক অর্থ অনুসারী। কুরআন মজিদে এসেছে: ইন্না মিন শীয়া‘তিহি লা ইব্রাহিম ( “وَ إِنَّ مِنْ شِيعَتِهِ لَإِبْراهِيمَ“) (সুরা সাফফাত আয়াত ৮৩) অর্থাত্‌ ইব্রাহিম ছিলেন নূহের একজন অনুসারী।



কিন্তু ইসলামি পরিভাষায় শিয়া বলতে মুসলমানদের সেই দলকে বোঝানো হয় যারা বিশ্বাস করেন, রাসূল(সা.) নিজের ইন্তেকালের আগে বিভিন্ন জায়গায় বিশেষ করে দশম হিজরীর ১৮ই জিলহাজ গাদির খুম নামক স্থানে হযরত আলী(আ.)কে নিজের প্রতিনিধি নির্ধারণ করেন।

তাদের মতে, বিশ্বনবী(সা.) তাঁর মৃত্যুর পর হযরত আলী(আ.)কে সুস্পষ্টভাবে নিজের রাজনৈতিক ও ধর্মীয় প্রতিনিধি এবং খলিফা নির্ধারণ করে যান।



শিয়া, শিয়া শব্দের অর্থ কি



(বিশেষ্য পদ) মুসলমানদের মধ্যে গোঁড়া সম্প্রদায় যাঁরা আলীকেই হজরতের পরবর্তী খলিফা মনে করেন।
শিয়া এর বাংলা অর্থ
[শিয়া] (বিশেষ্য) ১ মুসলমান সম্প্রদায়বিশেষ।



২ এই সম্প্রদায়ের মতে হজরত আলী (বা.) হলেন হজরত মুহম্মদের (সা.) অব্যবহিত খলিফা (শিয়ারা তাকে ভাবত সুন্নি-আনিসুজ্জামান)।



৩ দল; হজরত আলরি দলভুক্তগণ।


(আরবি) সি’আহ


আল্লাহ তা’য়ালা হযরত মুসা (আ.)-এর একজন অনুসারীকে তাঁর শিয়া বলেছেন (সূরা কিছাছ, আয়াত-১৫)। অন্যক্ষেত্রে হযরত ইব্রাহীম (আ.) কে হযরত নুহ (আ.) এর শিয়া বলে পরিচয় দেয়া হয়েছে (সূরা ছাফ্ফাত, আয়াত-৩৭,৮৩)।



শিয়া একটি আরবি শব্দ যার আভিধানিক অর্থ অনুসারী। কুরআন মজিদে এসেছে: وَإِنَّ مِن شِيعَتِهِ لَإِبْرَاهِيمَ ইন্না মিন শিয়াতিহি লা ইব্রাহিমা (সুরা সাফফাত আয়াত ৮৩) অর্থাত্‌ ইব্রাহিম ছিলেন নূহের একজন অনুসারী।

 




শাহরেস্তানি (মৃত্যু-৫৪৮ হিজরি) আল মিলালু ওয়াননিহাল নামক গ্রন্থে যা বিভিন্ন দ্বীন ও মাযহাব সম্পর্কে লেখা একটি গুরুত্বপূর্ণ সূত্র, এইরূপ বলেছেন: ‘শিয়া হচ্ছে তারাই যারা ইমাম আলী (আ.)-কে বিশেষভাবে অনুসরণ করে এবং তার ইমামত ও খেলাফতকে হযরত মুহাম্মাদ (সা.)-এর ইচ্ছা এবং তারই শিক্ষাদানের ফল স্বরূপ বলে মনে করে (শাহরেস্তানি, আল মিলালু ওয়াননিহাল, খণ্ড-১,পৃ.-১৪৬)।

 



এই সংজ্ঞাটি যথার্থ, কেননা শিয়ারা এই বিশ্বাসের উপর বিশ্বাসী যে হযরত আলী (আ.)-কে অনুসরণ করার কারণ হচ্ছে হযরত মোহম্মাদ (সা.)-এর আদেশ ও তারই ইচ্ছাস্বরূপ, না হযরত আলী (আ.)-এর নিজ ইচ্ছা, যেরূপ শিয়া ব্যতীত অনেকেই মনে করে হযরত মুহাম্মাদ (সা.) তাঁর স্থলাভিষিক্ত নির্ধারণের দায়িত্ব জনগণের উপর অর্পণ করে গিয়েছেন এবং তার মৃত্যুর পর এমন ব্যক্তির অনুসরণ করেছে যাকে তারা নিজেরাই সকিফাতে নির্ধারণ করেছিল।

(সূত্র: বিভিন্ন ওয়েবসাইট)