আয়না দেখার দোয়া বিশ্বনবি যে দোয়া পড়তেন

আয়না দেখার দোয়া বিশ্বনবি যে দোয়া পড়তেন
আয়না দেখার দোয়া বিশ্বনবি যে দোয়া পড়তেন

চেহারা সুন্দর করার দোয়া কি , মেয়েদের চেহারা সুন্দর করার দোয়া,আয়না দেখার দোয়া ছেলেদের চেহারা সুন্দর করার দোয়া, রাতে আয়না দেখলে কি হয়, আয়নায় মুখ দেখার দোয়া আরবি ইসলামিক ভাবে কোরআন হাদিসের আলোকে দেওয়া হল

একের পর এক গুনাহ করতে করতে একসময় মানুষ নিজের উপরই আস্থা হারিয়ে ফেলে। সে ভাবে,আর বুঝি ভালো পথে ফিরে আসার সুযোগ নেই। আমার মতো এত পাপি ষ্ঠ ব্যক্তির ডাকে কি আল্লাহ সাড়া দেবেন! তিনি কি আমাকে ক্ষমা করে তারঁ অনুগত বান্দাদের অন্তর্ভুক্ত করবেন!

আয়না দেখার দোয়া বিশ্বনবি যে দোয়া পড়তেন
আয়না দেখার দোয়া বিশ্বনবি যে দোয়া পড়তেন

আয়না দেখার দোয়া বিশ্বনবি যে দোয়া পড়তেন

আসলে এমন ভাবনা দয়াময় আল্লাহর ব্যাপারে বান্দার অজ্ঞতার পরিচয়। সে জানে না,তার মহান প্রতিপালক তারঁ পথে ফিরে আসা বান্দাদের কতটা ভালোবাসেন। তাকে কতটা আপন করে নেন।

বস্তুত,পবিত্র কুরআনে আল্লাহ ﷻ বলেনঃ-
নিশ্চয়ই আল্লাহ তওবাকারীদের ভালোবাসেন।…(সুরা বাকার আয়াত ২২২)

তুমি একনাগাড়ে গুনাহ করে যাচ্ছ; তাওবা করে গুনাহ থেকে ফিরে আসার ভাবনা নেই তোমার মাঝে।কোন সে মিথ্যা স্বপ্ন, যার মাঝে তুমি বিভোর হয়ে আছ? অথচ তোমার আমলনামায় পৃষ্ঠার পর পৃষ্ঠা ভরে যাচ্ছে পাপের কারনে। আফসোস!তোমার বুদ্ধি-সুদ্ধি কোথায় হারিয়ে গেল? তোমাকে এত করে বলছি, পুণ্যের পথে ফিরে আসো।কিন্তু কী আশ্চর্য! ফিরে আমার নামগন্ধও নেই তোমার মুখে। হে ভাই, কখন ভাঙবে তোমার এ নিদ্রা?

কখন তুমি দুনি য়ার অলসতা থেকে গাই ঝাড়া দিয়ে আখি রাতের আমল নিয়েই ব্যস্ত হবে ? ব্যস্তময় পৃথিবীর ঝামেলা থেকে মুক্ত হয়েই নিজেকে নিয়ে একটু ভাবো । দেখো ,কী করুন অবস্থা হয়েছে তোমার ? তোমার অন্তর কী পাষাণই হয়ে যায়নি ? তুমি কি আলস্য – নিদ্রায় বিভোর নও ? মিথ্যা আশা কি তোমায় প্রতারিত করে রাখেনি ? হে ভাই , এ সবই শয়তানি ওয়াস ওয়াসা ।সময় থাকতেই এসব পরিত্যাগ করো ।

 

আরও পড়ুন         ধৈর্য নিয়ে উক্তি ইসলামিক বাণী চিরন্তনী কবিতা ও স্ট্যাটাস

 বন্ধু এবং বন্ধুদের নিয়ে উক্তি ইসলামিক বাণী

সময় নিয়ে উক্তি | ইসলামিক উক্তি | সময় সংক্রান্ত মনিষীদের উক্তি

য়নায় মুখ দেখার দোয়া আরবি

রাসূল(ﷺ)আয়নার প্রতি লক্ষ্য করলে বলতেন-

 

اَللَّهُمَّ حَسَّنْتَ خَلْقِي فَأَحْسِنْ خُلُقِي

 

আয়নায় মুখ দেখার দোয়া আরবি উচ্চারন 

আল্ল – হুম্মা ‘ হাসসানতা খাল ক্বী ফা আ ‘ হসিন খুলুক্বী ।

 

আয়নায় মুখ দেখার দোয়া  অর্থ

 

হে আল্লাহ্‌ ! তুমি আমাকে সুন্দর করে সৃষ্টি করেছ , কাজেই আমার চরিত্র সুন্দর করো ।
রেফারেন্স : সহিহ । মুসনাদে আহমাদ ৫০৯৯ .

আয়না দেখার দোয়া বিশ্বনবি যে দোয়া পড়তেন
আয়না দেখার দোয়া বিশ্বনবি যে দোয়া পড়তেন

রাতে আয়না দেখলে কি হয়

আয়না ভেঙেই ফেলা নিয়ে রোমান আমল থেকেই সাবধান বাণী চলে আসছে । রোমানরা মনে করত, আয়না ভাঙলে আত্মার ক্ষতি হয় এবং এই ক্ষতি সারতে সাত বছর সময় লাগে ।

• ইহুদি সংস্কৃতিতে কেউই মারা গেলে বাড়ির সমস্ত আয়না ঢাকা দেওয়ার রেওয়াজ রয়েছে । মনে করা হয়, মৃতের আত্মা আয়নার ফাঁদে আটকে থাকবে

হাসান বসরি (রহ.) বলেনঃ-
হে আদম সন্তান, গুনাহ ছেড়ে দেওয়া তাওবা করার চেয়ে অনেক সহজ।(আজ-জুহদ, ইমাম আহমদঃ২৪২)

হুমাইদ (রহ.) তার কোনো এক ভাইকে বললেনঃ ‘আমাকে নসিহত করুন। ‘তিনি বললেন, ভাই, “আল্লাহ তোমাকে দেখছেন -এ বোধ থাকার পরও যদি তুমি গুনাহ করো,তখন তা হবে চরম ধৃষ্টতা। আর যদি মনে করো ,আল্লাহ তোমাকেই দেখছেন না , তখন ধরে নাও , তোমার চেয়ে মূর্খ আর কেউ নেই ।”

শায়খুল ইসলাম ইবনে তাইমিয়্যাহ (রহ.) বলেনঃ-
সেই গুনাহ ক্ষতিকর,যার পর তওবা করা হয় না। গুনাহের পর তওবা করা হলে তাওবাকারীর অবস্থা গুনাহ করার পুর্বের অবস্থার চেয়ে ভালো হয়ে যায়।
(মাজমুউল ফতোয়াঃ ১৫/৫৩)
]

আয়না দেখার দোয়া বিশ্বনবি যে দোয়া পড়তেন
আয়না দেখার দোয়া বিশ্বনবি যে দোয়া পড়তেন

চেহারা সুন্দর করার আমল ও দোয়া

• অনেক দেশেই ঘুমোতে যাওয়ার আগে ঘরের আয়না ঢাকা দেওয়ার প্রথা রয়েছে । ধারণা এই , ঘুমন্ত মানুষের স্বপ্নকে আয়না আটকে দিতে পারে । সেখান থেকে তার আত্মাকে ফাঁদে ফেলতে পারে।

• আয়না নিয়ে সব থেকে জনপ্রিয় কাহিনিটি ‘ ব্লাডি মেরি ‘- র নির্জন ঘরে আয়নার সামনে দাঁড়িয়ে মহিলারা যদি ব্লাডি মেরির নাম ধরে নির্দিষ্ট কয়েকবার ডাকেন, তাহলে সে আবির্ভূত হবে আয়নার মধ্যে। সে যে ঠিক কে, তা খুলে বলেননি অবশ্য কেউই।

প্রিয় মুসলিম ভাই, বিভিন্ন সময় বিভিন্ন কারনে আমাদের শরীর অসুস্থ হয়।তখন আরোগ্য লাভের জন্য আমরা ঔষদ সেবন করি। এভাবে আমাদের কলবেরও অসুখ হয়। অসুস্থ মনের প্রতিষেধক হলো তাওবা করা এবং গুনাহ থেকে বেঁচে থাকা। আয়না অনেক সময় ঝাপসা হয়ে যায়।তখন তা ধুয়ে বা মুছে তার স্বচ্ছতা ফিরিয়ে আনা হয়।একইভাবে আমাদের অন্তকরণও ঝাপসা হয়ে যায়। আল্লাহর যিকির সেই ঝাপসা আবরন দুর করে দেয়। (আল ফাওয়াযিদ ১২৯)

 

আবারও সে গুনাহতে জড়িয়ে গেল। এখানে أَصَابَ ذَنْبًا কিংবা أَذْنَبَ ذَنْبًا বলা হয়েছে। সে বলল, হে আমার রবব! আমি তো আরো একটি গুনাহ্ করে ফেলেছি। এখানে أَصَبْتُ কিংবা أَذْنَبْتُ বলা হয়েছে। আমার এ গুনাহ্ মাফ করে দাও। তখন আল্লাহ্ বললেনঃ আমার বান্দা কি জেনেছে যে, তার একজন রবব আছেন, যিনি গুনাহ্ মাফ করেন এবং এর কারণে শাস্তিও দেন। আমি আমার এ বান্দাকে মাফ করে দিলাম। এরকম তিনবার বললেন।( বুখারী ৭৫০৭)