gps এর পূর্ণরূপ কি

gps এর পূর্ণরূপ কি ,GPS – গ্লোবাল পজিশনিং সিস্টেম । জিপিএস থেকে আপনার বর্তমান লোকেশন জানতে পারবেন। জিপিএস স্যাটেলাইটের সাহায্যের মাধ্যমে বর্তমান লোকেশন দেয়। জিপিএস কাজ করতে কমপক্ষে তিনটি স্যাটেলাইটের হেল্প লাগে । জিপিএস স্যাটেলাইট কন্ট্রোল করে DOD (ডিপার্টমেন্ট অফ ডিফেন্স ইউএসএয়ার ফোর্স)!

 

gps এর পূর্ণরূপ কি

 


জিপিএস স্যাটেলাইট বা উপগ্রহ ভিত্তিক নেভিগেশন সিস্টেম যা কমপক্ষে ২৪টি স্যাটেলাইট দ্বারা গঠিত। ভূপৃষ্ঠ থেকে ২০০০০ কিলোমিটার উপরে ৬টি অরবিটে ২৪টি স্যাটেলাইট পৃথিবীর চারদিকে ২৪ ঘণ্টা ২ বার ঘুরছে। অরবিটগুলো এমন ভাবে সাজানো হয়েছে যাতে পৃথিবীর যেকোনো জায়গা থেকে যেকোনো সময় কমপক্ষে ৪টি স্যাটেলাইট দৃশ্যমান হয়।



GPS – এর পূর্ণরূপ হলো – Global positioning system.


এই সিস্টেম এর মাধ্যমে স্থান ও সময় অনুসারে আবহাওয়ার সার্বিক তথ্য নির্দেশত হয়।

 



জিপিএস এর ইংরেজি হলো Global Positioning System (GPS)। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় ১৯৭০-এর দশকের শুরুর দিকে উদ্ভাবিত একটি প্রযুক্তি। মার্কিন সামরিক বাহিনী তাদের নিজস্ব প্রয়োজনে ১৯৭৭ সালে জিপিএস এর প্রাথমিক কাজ শুরু করে।

 

 

তারা ১৯৯৫ সালে ২৪ টি স্যাটেলাইটের সমন্বয়ে সৃষ্টি নেটওয়ার্ককে পৃথিবীর সব জায়গা থেকে ব্যবহারযোগ্য একটি স্বয়ংসম্পূর্ণ সিস্টেম হিসেবে ঘোষোণা করে। সেইসাথে সিস্টেমটি বিশ্বের সকল বেসরকারী লোকদের জন্য উন্মূক্ত করে দেয়। যুক্তরাষ্ট্রের হাওয়াইতে অবস্থিত স্যাটেলাইট ট্রেনিং স্টেশন থেকে US Military স্যাটেলাইটগুলোর নিয়ন্ত্রণ ও মনিটরিং করে।


 

(সূত্র: বিভিন্ন ওয়েবসাইট)