আল্লামা শব্দের অর্থ কি,এ বিষয়ে ইসলাম কি বলে?

আল্লামা শব্দের অর্থ কি, আল্লামা শব্দের অর্থ মহাজ্ঞানী এবং এর সঠিক উচ্চারণ হবে আলামা । সাধারণত ইসলামী আইন বা ফিকাহ,দর্শণ ও ইসলামী কুরআন ও হাদীসের ব্যাখ্যাকারী জ্ঞানী গবেষককে এই উপাধী প্রদান করা হয়।


শাব্দিক বিশ্লেষণ


আল্লাহ শব্দের সাথে আল্লামা শব্দের কোন সম্পর্ক নেই। আরবি ইলম (علم) শব্দের অর্থ জ্ঞান। এখান থেকে এসেছে আলিম (عالم)বা জ্ঞানী। আলিম শব্দের মুবালাগা বা সুপারলেটিভ ডিগ্রি হচ্ছে আল্লামা(علامة); যার অর্থ অত্যন্ত জ্ঞানী বা মহাজ্ঞানী।



কারা এ উপাধি ধারণ করতে পারেন



সাধারণত কোন বিষয়ে অনেক বেশি দক্ষতা অর্জন করলে তাকে আল্লামা বলা হয়। কেউ নিজে নিজেকে আল্লামা বলে দাবী করে না। কিংবা নিজে উপাধি ধারণ করে না। অন্যরাই তাকে এই উপাধি দেয় বা সম্বোধন করে। এটা তো কমনসেন্সের বিষয়।

 



আল্লামা শব্দের অর্থ মহাজ্ঞানী, কোন বিষয়ে কারো পান্ডিত্য থাকলে তার নামের অাগে আল্লামা ব্যবহার করে সেটি পরিচিত করানো হয়। আর মাওলানা শব্দের অর্থ “আমাদের নেতা”, সাধারনত মাদ্রাসা থেকে টাইটেল বা কামিল পাশকৃত ব্যক্তিকে মাওলানা বলা হয়। মুফতি বলা হয় সেই ব্যক্তিকে যিনি আরবী “ফিকাহ” নামক শাস্ত্রে অভিজ্ঞ।

ল্লামা শব্দের অর্থ কি



নিজ নিজ শাস্ত্রে প্রসিদ্ধ আলিমদেরকে আল্লামা বলা হয়। তাই আল্লামার সংখ্যা নির্দিষ্ট হওয়া সম্ভব না। অসংখ্য আল্লামা অতীতে ছিলো, বর্তমানে আছে, আল্লাহর ইচ্ছায় ভবিষ্যতেও থাকবে।



علامح এর অর্থ কি । অলামা বা যাকে আল্লামা বলি এর অর্থ ‘সর্বজ্ঞ’ বা ‘মহাজ্ঞানী’ । কিন্তু বন্ধুরা চিন্তা করুণ , মানুষ কি মহাজ্ঞানী হতে পারে নাকি আল্লাহ !!! আল্লাহ ব্যতিত কাউকে মহাজ্ঞানী ভাবা শিরক । .. মহাক্ষমতাধর , মহাদাতা, মহাজ্ঞানী এসব কিছুই আল্লাহ । মানুষ জ্ঞানী হতে পারে মহাজ্ঞানী নয় ।

 


আল্লাহ নিজে নবীদের কলমের দ্বারা , ওহীর দ্বারা , জিব্রাঈল (আ এর দ্বারা শিক্ষা দিয়েছেন , কিন্তু কোন নবী নিজেদের শ্রেষ্টজ্ঞানী হিসেবে দাবি করার ধৃষ্টতা দেখায়নি । রসূল (সা নিজে বলেছেন আমি যদি জ্ঞানের শহর হই তবে আলী (রা) তার দরজা । এখানে সমস্থ জগতের মাঝে নিজেকে মাত্র শহরের সাথে আর আলীকে দরজার সাথে তুলনা করেছেন ।



(সূত্র: বিভিন্ন ওয়েবসাইট)