খালিদ বিন ওয়ালিদ নামের অর্থ কি

খালিদ বিন ওয়ালিদ নামের অর্থ কি,,ওয়ালিদ এর অর্থ কি? ওয়ালিদ নামের অর্থ কি? সঠিক জানুন …
ওয়ালিদ নামের অর্থ হচ্ছে সদ্যজাত, জাতক, নবজাতক।



অলিদ/ওয়ালিদ নামের অর্থ সদ্যজাত, জাতক, নবজাতক, নতুন। ওয়ালিদ নামের বিকল্প বানান- অলিদ, অলীদ, ওয়ালীদ, ওলিদ, ওলীদ। ওয়ালিদ কি ইসলামিক নাম -জি হ্যাঁ, ওয়ালিদ নামটি ইসলামিক নাম।


খালিদ বিন ওয়ালিদ নামের অর্থ কি


এটা একটা আরবী শব্দ, খালিদ একটা শব্দ এবং ওয়ালিদ একটা শব্দ। শব্দ গুলো হচেছ দুজন ব্যক্তির নাম। এখানে ওয়ালিদ নামটি পিতা, এবং খালিদ নামটি পুত্রের।


আরবের প্রথা অনুযায়ী —পুত্রের নামের সাথে পিতার নাম জুড়ে দেয়া হয়, বংশের পরিচয় প্রকাশের জন্য। তাই —খালিদ বিন ওয়ালিদ হচেছ ওয়ালিদের পুত্র খালিদ।


খালিদ নাম রাখার ব্যপারে যদিও অনেকের মতবেদ আছে কিন্ত আমার বুঝে আসেনা- এর বিরোধিতার কারন কি?


খালিদ সে-ই ব্যক্তির নাম যিনি রাসুলুল্লাহ সাঃ এর একজন প্রসিদ্ধ সাহাবী ছিলেন, যার আরো একটি লকব মানে উপাদি আছে তা হলো — খালিদ সাইফুল্লাহ(আল্লাহর তরবারি)। যিনি ১০০ অধিক জিহাদে অংশ গ্রহণ করছেন, জীবনে পরাজয় বলতে কোন শব্দ নাই।


ওনার পিতা ওয়ালিদ বিন মুগিরা।


এই নামটি রাসুলুল্লাহ সাঃ এর সামনে শতবার উত্থাপিত হয়েছে, কিন্ত ইতিহাস থেকে এই নামের উপর কোন প্রতিক্রিয়া পাওয়া যানা।


রাসুলুল্লাহ সাঃ এর নিয়ম ছিলো — যদি কোন নাম ইসলামের সাথে সাংঘর্ষিক হতো তিনি সেটা পরিবর্তন করে দিতেন। কিন্ত খালিদ রাঃ এর বেলায় এমন কিছু জানা যায়নি।


কাজেই এই নাম রাখার ব্যপারে আমি কোন দোষ খুজে পাইনা।



খালিদ ইবনে ওয়ালিদ (রা.) মেসোপটেমিয়া ও সিরিয়া বিজয়ী বিখ্যাত আরব সেনাপতি। শৌর্য ও বীরত্বের জন্য তিনি সাইফুল্লাহ, অর্থাৎ ‘আল্লাহর অসি’ উপাধি লাভ করেন।

কুরাইশ বংশে এবং মক্কার ধনী ও প্রভাবশালী মাখজুম গোত্রে তাঁর জন্ম। তাঁর পিতা ওলিদ ইবনে মুগিরাহ মুসলমানদের চরম শত্রু ছিলেন। ৬২৫ খ্রিষ্টাব্দে ওহুদের যুদ্ধে তরুণ খালিদের নেতৃত্বে মক্কার কুরাইশরা মুসলমানদের পরাজিত করে। পরে খালিদ ইসলাম ধর্মে দীক্ষিত হন (৬২৯ খ্রি.)।


(সূত্র: বিভিন্ন ওয়েবসাইট)