জানাজার নামাজের নিয়ম দোয়া আরবিতে উচ্চারণ ও অর্থসহ ফজিলত

জানাজার নামাজের নিয়ম দোয়া আরবিতে উচ্চারণ ও অর্থসহ ফজিলত
জানাজার নামাজের নিয়ম দোয়া আরবিতে উচ্চারণ ও অর্থসহ ফজিলত

জানাযার নামাজের দোয়া আরবিতে নিয়ত , জানাজার নামাজের নিয়ম দোয়া আরবিতে উচ্চারণ ও অর্থসহ ফজিলত সম্পর্কে আমরা বিস্তারিত জানব এক্ষেত্রে ইসলামিক ভাবে কোরআন ও হাদিসে যে নির্দেশনা দিয়েছে সেটাও জানব

আমরা অনেক সময় সৃষ্টির সেবামূলক নেক কাজগুলোকে তুচ্ছ মনে করি। অথচ সহিহ হাদিসে এগুলোর এত ফজিলত আর মর্যাদা বর্ণনা করা হয়েছে, যা পড়লে চোখ ছানাবড়া হয়ে যায়।

জানাজার নামাজের নিয়ম দোয়া আরবিতে উচ্চারণ ও অর্থসহ ফজিলত
জানাজার নামাজের নিয়ম দোয়া আরবিতে উচ্চারণ ও অর্থসহ ফজিলত

যেমন: সর্বশ্রেষ্ঠ নেক কাজগুলোর অন্যতম একটি হলো, মানুষের মাঝে বিবাদ মীমাংসা করে দেওয়া। যেমন: রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘‘আমি কি তোমাদেরকে মর্যাদার দিক থেকে (নফল) নামাজ, (নফল) রোজা ও সাদাকাহর চেয়েও উত্তম কাজের খবর দেবো না?’’

 

জানাজার নামাজের নিয়ম দোয়া আরবিতে উচ্চারণ ও অর্থসহ ফজিলত

 

অধিকাংশ আলিমের মতে, কুরআন তিলাওয়াত, নফল নামাজ, নফল রোজা ইত্যাদি নেক আমলগুলোর চেয়ে উপরে বর্ণিত সৃষ্টির সেবাকেন্দ্রিক নেক আমলগুলো শ্রেষ্ঠতর। তবে, আলেমদের একটি অংশ এর বিপরীত মত দিয়েছেন। [ইবনুল কায়্যিম, মাদারিজুস সালিকিন: ১/৮৫-৮৭]

 

আরও পড়ুন  সুরা নাস বাংলা আরবি উচ্চারণ ও অর্থসহ ফজিলত

    তাহাজ্জুদ নামাজের ফজিলত

 রোজার নিয়ত বাংলা উচ্চারণ ও আরবি ও অর্থসহ ফজিলত

 

সাহাবিগণ বলেন, ‘অবশ্যই (বলুন)।’ তিনি বললেন, ‘‘পরস্পরের মাঝে (ঝগড়া-বিবাদ ও মনোমালিন্য) মীমাংসা করে দেওয়া ।’’ [ তিরমিযি, আস-সুনান: ২৫০৯; হাদিসটি সহিহ ]

জানাযার নামাজের নিয়ম:

জানাজার জন্য লাশ কিবলার দিকে রাখতে হবে। লাশ যদি পুরুষ হয় তবে, মাথার পাশ বরাবর ইমাম সাহেব দাঁড়াবেন। আর মহিলা হলে মধ্যবর্তী স্থানে দাঁড়াবেন, এটাই মহানবী সাল্লাল্লাহু আলাইহে ওয়া সাল্লামের সুন্নত।

জানাযার নামাজ একজন ইমামের নেতৃত্বে জামাতের সাথে বা দলবদ্ধভাবে অনুষ্ঠিত হয়। অংশগ্রহণকারীরা বেজোড় সংখ্যক কাতারে বা সারিতে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে এ নামায আদায় করেন।

এটি ৪ তকবিরের নামাজ। দাঁড়িয়ে এ নামাজ আদায় করতে হয় এবং সালাম ফেরানোর মধ্য দিয়ে এ নামায শেষ হয়। সাধারণত জানাযার নামাযের শেষে মুনাজাত বা দোয়া করতে হয় না কারণ ইসলামের প্রতিষ্ঠিত বিধান অনুযায়ী এ নামাযের মাধ্যমেই মৃতের জন্য দোয়া করা হয়।

জানাযা শেষে মৃতব্যক্তিকে অবিলম্বে গোরস্থানে নিয়ে যেতে হয় এবং ইসলামী রীতিতে কবর তৈরি করে মাটিতে দাফন করতে হয়।

জানাজার নামাজের নিয়ম দোয়া আরবিতে উচ্চারণ ও অর্থসহ ফজিলত
জানাজার নামাজের নিয়ম দোয়া আরবিতে উচ্চারণ ও অর্থসহ ফজিলত

চার তাকবীরের সঙ্গে জানাযার নামাজ আদায় করতে হয়। ঈদের নামাজে তাকবীর দেয়ার সময় হাত তুলতে হয়, কিন্তু জানাযার নামাজে তাকবীর দেয়ার সময় হাত তোলার প্রয়োজন পড়ে না।

জানাযার নামাজের দোয়া আরবিতে

نَوَيْتُ اَنْ اُؤَدِّىَ لِلَّهِ تَعَا لَى اَرْبَعَ تَكْبِيْرَاتِ صَلَوةِ الْجَنَا زَةِ فَرْضَ الْكِفَايَةِ وَالثَّنَا ءُ لِلَّهِ تَعَا لَى وَالصَّلَوةُ عَلَى النَّبِىِّ وَالدُّعَا ءُلِهَذَا الْمَيِّتِ اِقْتِدَتُ بِهَذَا الاِْمَامِ مُتَوَجِّهًا اِلَى جِهَةِ ا لْكَعْبَةِ الشَّرِ يْفَةِ اَللَّهُ اَكْبَرُ

জানাযার নামাজের দোয়া ও উচ্চারণ

উচ্চারণঃ নাওয়াইতু আন উয়াদ্দিয়া লিল্লাহে তায়ালা আরবাআ তাকরীরাতে ছালাতিল জানাযাতে ফারযুল কেফায়াতে আচ্ছানাউ লিল্লাহি তায়ালা ওয়াচ্ছালাতু আলান্নাবীয়্যে
ওয়াদ্দোয়াউ লেহাযাল মাইয়্যেতে এক্কতেদায়িতু বিহাযাল ইমাম মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারিফাতে আললাহু আকবার ।

জানাযার নামাজের দোয়া অর্থ

অনুবাদঃ আমি আমাদের মহান আল্লাহর উদ্দেশ্যে জানাযা নামাজের চার তাকবীর ফরযে কেফায়া ও কেবলামুখী হয়ে এই ইমামের পিছনে আদায় করার মনস্থ করলাম ।

 

নিয়তের পরে ছানা

سُبْحَا نَكَ اَللَّهُمَّ وَبِحَمْدِكَ وَتَبَارَكَ اسْمُكَ وَتَعَا لَى جَدُّكَ وَجَلَّ ثَنَاءُكَ وَلاَ اِلَهَ غَيْرُكَ

উচ্চারণঃ সুবহা-নাকা আল্লাহুম্মা ওয়া বিহামদিকা , ওয়া তাবারা কাসমুকা ওয়া তায়ালা জাদ্দুকা, ওয়া জাল্লা ছানাউকা ওয়া লা-ইলাহা গাইরুকা।অনুবাদঃ হে আল্লাহ আমরা তোমার পবিত্রতার গুণগান করিতেছি। তোমার নাম মংগলময় এবং তোমার স্তুতি অতি শ্রেষ্ঠ, তুমি ব্যতীত আর কেহই উপাস্য নাই।ছানার পরে তাকবীর বলিয়া তাশাহুদের পরের দরূদ পড়িতে হয়।

দুরুদ শরীফ 

 اَللَّهُمَّ

صَلِّ عَلَى مُحَمَّدٍ وَعَلَى اَلِ مُحَمَّدٍ كَمَا صَلَّيْتَ عَلَى اِبْرَا هِيْمَ وَعَلَى اَلِ اِبْرَ اهِيْمَ اِنَّكَ حَمِيْدٌ مَّجِيْدٌ

 اَللَّهُمَّ بَارِكْ عَلَى مُحَمَّدٍ وَعَلَى اَلِ مُحَمَّدٍ كَمَا بَارَكْتَ عَلَى اِبْرَا هِيْمَ وَعَلَى اَلِ اِبْرَا هِيْمَ اِنَّكَ حَمِيْدٌمَّجِيْدٌ.

নিয়তের মধ্যে অন্যান্য জামাতের নামাযের নিয়তের ন্যায় ইমাম তাহার অতিরিক্ত খাছ কালাম ( আনা ইমামুলেলমান হাজারা ওয়া মাইয়্যাহজুরু ) এবং মোক্তাদিগণ তাহাদের অতিরিক্ত খাছ কালামটি পাঠ করিলে । ( একতেদাইতু বেহাযাল ইমাম ) আর নিয়তের ‘ লেহাযাল মাইয়্যেতে ’ শব্দটি কেবল পুরুষ লাশের বেলায় বলিতে হইবে , কিন্তু স্ত্রী লাশ হইলে ঐ শব্দটির স্থলে ‘লেহাযিহিল মাইয়্যেতে’ বলিতে হইবে

 

জানাজা অর্থ কি

আরবি জানাজা শব্দটি একবচন; এর বহু বচন হচ্ছে জানায়েজ। জানাজা শব্দের অর্থ হচ্ছে মৃত ব্যক্তি যতক্ষণ না তাকে কবরস্থ করা হয়। আরবিতে জানাজা সম্পর্কিত আরেকটি শব্দ রয়েছে যার সঙ্গে আমরা খুব একটা পরিচিত নই; আর সেটি হচ্ছে জিনাজা। অনেকের মতে জানাজা ও জিনাজা এই দুইটি শব্দের অর্থ একই অর্থাৎ মৃত ব্যক্তি।

আবার অনেকের মতে জানাজা শব্দের অর্থ মৃত ব্যক্তি এবং জিনাজা শব্দের অর্থ মৃত ব্যক্তিকে বহন করার খাটিয়া। জানাজার সালাত বা জানাজার নামাজ হচ্ছে মৃত ব্যক্তির উপর যে সালাত আদায় করা হয় অর্থাৎ মৃত ব্যক্তির জন্য দোয়া করতে যে সালাত আদায় করা হয় সেটাই হচ্ছে জানাজার সালাত।
জানাজার নামাজের বিধান কি

 

জানাজা নামাজের নিয়ম ফজিলত

প্রত্যেক মুসলিম আহলে কিবলার উপর জানাযার সালাত ফরজে কেফায়া।
ইবনুল মাজাহ হা / ১৫২৬ জানায়েয ’ অধ্যায় – ৬ , আহলে কিবলার উপর যে সালাত ’ যে অনুচ্ছেদ ৩১ ; ফিক্বহুস সুন্নাহ ১ / ২৭১ , ২৭৯-৮০ ।

অর্থাৎ মুসলমানদের কেউ জানাযা পড়লে উক্ত ফরজ আদায় হয়ে যাবে। না পড়লে সবাই দায়ী হবে। ছালাত হিসাবে অন্যান্য সালাতের ন্যায় ওযু, কিবলা, সতর ঢাকা ইত্যাদি সালাতে জানাজার শর্তাবলীর অন্তর্ভুক্ত।

তবে পার্থক্য এই যে, জানাযার সালাতে কোন রুকু-সিজদা বা বৈঠক নেই এবং এ সালাতের জন্য নির্দিষ্ট কোন ওয়াক্ত নেই। বরং দিনে-রাতে সকল সময় এমনকি নিষিদ্ধ তিন সময়েও পড়া যায়।
ইবনুল মাজাহ হা / ১৫১৯ ; ফিক্বহুস আস সুন্নাহ ১/৮২ -৮৩, ২৭১।

আর দ্বিতীয় হল শহীদ। কেননা, নবী সাঃ উহুদ প্রভৃতি যুদ্ধের শহীদদের জানাযা পড়েননি বলে বর্ণনা পাওয়া যায়। অবশ্য তার নামায না পড়াটা উক্ত ধরনের মাইয়্যেতের অবিধেয় হওয়ার নির্দেশ দেয় না।

জানাজার নামাজের নিয়ম দোয়া আরবিতে উচ্চারণ ও অর্থসহ ফজিলত
জানাজার নামাজের নিয়ম দোয়া আরবিতে উচ্চারণ ও অর্থসহ ফজিলত

মানুষ চিরজীবী নয়। প্রত্যেক মানুষকে একদিন পরপারে যেতে হবে। যে শিশুর আজ জন্ম হলো তাকেও একদিন না একদিন এই সুন্দর পৃথিবী ছাড়তে হবে, যেতে হবে পরপারে। এই নির্দিষ্ট সময়ের পৃথিবীটি মানুষের জন্য পরীক্ষা।

কোনো মৃত মুসলমানকে কবর দেয়ার পূর্বে অনুষ্ঠিত বিশেষ প্রার্থনাকে জানাযা বলা হয়। সাধারণত এটি জানাযার নামাজ নামে অভিহিত হয়। মুসলমান অর্থাৎ ইসলাম ধর্মামলম্বীদের জন্য এটি ফরযে কেফায়া বা সমাজের জন্য আবশ্যকীয় দায়িত্ব অর্থাৎ কোনো মুসলমানের মৃত্যু হলে মুসলমান সমাজের পক্ষ থেকে অবশ্যই জানাযার নামাজ পাঠ করতে হবে। তবে কোনো এলাকা বা গোত্রের পক্ষ থেকে একজন আদায় করলে সকলের পক্ষ থেকে তা আদায় হয়ে যায়।

 

ইহা মহান আল্লাহু তায়ালার প্রশংসা রাসূলের প্রতি দরূদ এবং মৃত ব্যক্তির জন্য দোয়া (আর্শীবাদ) আল্লাহ মহান

একইভাবে, মানুষের বিপদে সাহায্য করা, মানুষকে উপকারী জ্ঞান শিক্ষা দেওয়া, রোগী দেখতে যাওয়া, জানাযা ও কাফন-দাফনে শরিক হওয়া, অভাবি ব্যক্তিকে কর্জে হাসানাহ্ দেওয়া ইত্যাদি আমলগুলোও বিশাল ফজিলতের।