ফুটবলের জন্ম কোন দেশে

ফুটবলের জন্ম কোন দেশে , আধুনিক ফুটবলের উদ্ভব হয় ইংল্যান্ডে। যদিও চীন, গ্রিস, রোম ইত্যাদি দেশে ফুটবল সদৃশ্য খেলার অস্থিত্ব প্রায় ২০০০ বছর আগে পর্যন্ত পাওয়া যায়।



১৮৬৩ সালে ইংল্যান্ডে প্রথম ফুটবল খেলার জন্ম হয়। অনেকের মতে, ফুটবল খেলার জন্ম = চীনে (প্রায় আড়াই হাজার বছর আগে)। চীনেই আধুনিক ফুটবলের নিয়ম কানুন তৈরী করা হয়। ইতিহাস বিশ্লেষণ করলে যা দেখা যায়: বিভিন্ন তথ্য উপাত্তের ভিত্তিতে ধারনা করা যায় ফুটবল খেলা প্রথম শুরু করেছিল গ্রিক এবং রোমান সম্প্রদায় খ্রিস্টপূর্ব ৩৫০ সালের দিকে। প্রাচীন গ্রিক এবং রোমানরা বল দিয়ে বিভিন্ন রকমের খেলা খেলত, তার মধ্যে কিছু কিছু খেলা পা ব্যবহার করে খেলত।



পৃথিবীর কোন কোন দেশ বিশ্বকাপ ফুটবল খেলা নিয়ে মাতামাতি উদ্বেগ প্রকাশ করে বেশি?
এটা খুব সম্ভবত ইংল্যান্ড হবে।



আমি নিয়মিত ফুটবল দেখি। ইংলিশদের মধ্যে যেই ফুটবল উত্তেজনা দেখি সেটা অন্য কোনো জাতির মধ্যে দেখা যায় না।


আপনার প্রশ্ন করার কারণ খুব সম্ভবত বাংলাদেশের ফুটবল ক্রেজ। বাংলাদেশের মানুষ ফুটবল দেখে ফুটবল ভালোবাসে। কিন্তু সেটা যুবক সমাজের মধ্যে সীমাবদ্ধ। আমাদের দেশে বিশ কোটি মানুষের মধ্যে সব শ্রেনীর মানুষ মিলয়ে বেশি হলে তিন থেকে চার কোটি মানুষ ফুটবল দেখে। আর ইংল্যান্ডের প্রতিটা শহরের দুইটা তিনটা ক্লাব আছে। সেখানে রবিবার ফুটবল না দেখাই অপরাধ হিসেবে দেখা হয়।

 

ফুটবলের জন্ম কোন দেশে

 

শিশু থেকে বৃদ্ধ সবাই ফুটবল দেখে।নব্বই থেকে পঁচানব্বই ভাগ মানুষ ফুটবল সম্পর্কে জানে। আপনারে একটা উদাহরণ দিলে বুঝতে পারবেন একদিন লিভারপুলের চ্যাম্পিয়নস লিগের ম্যাচ শেষে এক ভদ্রলোকেকে হাতে ব্যাগ নিয়ে দ্রুত মাঠ ছাড়তে দেখা যায়। তার কাছে কারণ জানতে চাইলে তিনি জানান ছুটি না পাওয়ায় তিনি মাত্র দুই ঘন্টার ছুটি আনছেন তা-ও অন্য কারন দেখিয়ে শুধু একটা ম্যাচ দেখার জন্য। যেখানে ইংল্যান্ড প্রতি সপ্তাহে ত্রিশ থেকে পয়ত্রিশটা ম্যাচ এমনিতেই থাকে। তাহলে বুঝতেই পারছেন কি পরিমান ফুটবল ক্রেজ তাদের মধ্যে।জাস্ট আনরিয়াল!!??



ফুটবল খেলা ১৮৬৩ সালে ইংল্যান্ডে আবিষ্কার হয়। আধুনিক ফুটবলের উদ্ভব হয় ইংল্যান্ডে।

তাই ফুটবলের জন্ম কোন দেশে এমন প্রশ্ন আপনার কাছে এলে আপনি নির্দিধায় বলে দিতে পারেন ইংল্যান্ডে দেশের নাম। ফুটবলের জন্ম হয় ইংল্যান্ডে দেশে।



যদিও ফুটবলের জন্ম কোন দেশে এই নিয়ে অনেক তর্ক বিতর্ক রয়েছে তবে সকল তর্কবিতর্ক কে ছাপিয়ে বর্তমানে আধুনিক ফুটবলের জনক হিসেবে ইংল্যান্ডকে বলা হয়।



ইংলিশরা ফুটবলের জন্য সবকিছু করতে পারে। তাদের কারনে গতবছর চ্যাম্পিয়নস লিগের মতো আসরের ফাইনাল শুরু করতে পনের মিনিট লেট হইছে। ইউরোর ফাইনালে হারার পর ওয়েম্বলির বাইরে প্রচন্ড মারামারি হইছে।মার্সিসাইড ডার্বিতে মানুষ খুন হইছে। এইরকম আরো হাজারো উদাহরণ দেওয়া যায় ইংলিশদের ফুটবল ক্রেজ নিয়ে। তাহলে বুঝেন বিশ্বকাপ আসলে তারা কি করে!!??



যেহতু জিজ্ঞেস করছেন কোন কোন দেশ সেখানে দ্বিতীয় হবে ব্রাজিল তারপরে আর্জেন্টিনা,স্পেন, জার্মান, ইতালি,হলান্ড ইত্যাদি। আমি বাংলাদেশকে সেরা দশের মধ্যে দেখি না।



তবে বাংলাদেশ কোনোদিন বিশ্বকাপ খেলতে পারলে তাহলে পৃথিবীর অন্যতম কট্টর সমর্থক গোষ্ঠী হবে।


ফুটবল আবিষ্কার করেন কে? তাহলে আপনাকে একটু পিছনের ইতিহাসে যেতে হবে।

ফুটবলের জনক কোন দেশ তা জানার পর আপনার জানা উচিত ফুটবলের জনক কে। কেননা ১৯১৫ থেকে ১৯৪৭ পর্যন্ত ঐ সময়ে টোটাল ফুটবল নামে একটি ফুটবল খেলের সংকলন চালু ছিলো পৃথিবীতে।


টোটাল ফুটবল পদ্ধতিকে আরো বেশী আধুনিক করে পরবর্তীতে ধাপে ধাপে উন্নীত করে বর্তমান ফুটবলের সংক্রন্টি আমরা দেখতে পাচ্ছি তার একটি আধুনিক রূপ বলতে পারেন।


তবে ক্লাব ভিত্তিক ফুটবল ও ফুটবল প্লেয়ার পরিবর্তন এবং ফুটবলে গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে কাজ করা হয়েছে তখন থেকেই।



টোটাল ফুটবল এর জনক, জ্যাক রেনল্ডস, যিনি মূলত আজাক্স এর ম্যানেজার ছিলেন 1915 সালের সময় থেকে 1947 সাল পর্যন্ত প্রথম টোটাল ফুটবল এর প্রচলন হয় এনার ই হাত ধরেই।



(সূত্র: বিভিন্ন ওয়েবসাইট)