মুড়ির ইংরেজি কি

মুড়ির ইংরেজি কি ,গরিব হোক বা বড়লোক প্রতিটা মানুষের ঘরে খাবার হিসেবে আর কিছু থাকুক বা না থাকুক মুড়ি কিন্তু সবসময় থাকে। এমনকি মসলা মুড়ি থেকে ভেল পুরি ও পেটের গোলমালে মুড়ি জল, সবেতেই মুড়ির ভূমিকা অপরিহার্য। এছাড়াও বাচ্চা থেকে বুড়ো সকলের জন্য মুড়ি বেশ কার্যকরী। ভারতীয়দের কাছে মুড়ির একটি গুরুত্বপূর্ণ জায়গা রয়েছে। তবে এই মুড়িকে ইংরেজিতে কি বলে জানেন কি?


৯৯ শতাংশ মানুষ আছেন যারা জানেন না মুড়িকে ইংরেজিতে কি বলে। আজকের প্রতিবেদনে সেই নিয়েই বিস্তারিত আলোচনা করবো। মুখরোচক খাবার হোক বা পেটের সমস্যা সবেতেই মুড়ি সুপার ডুপার হিট। এমনকি অনেকেই আছেন খিদে পেলে বাড়িতে তৈরি যেকোন তরকারির সঙ্গে মুড়ি খেয়ে থাকেন। তবে এতকিছু তো হল। কিন্তু মুড়ির ইংরেজি নামই অজানা অনেকের কাছে।

 

মুড়ির ইংরেজি কি


মুরি ইংরেজি ভাষায় Puffed Rice, (জানার শখ যখন আর ও একটি ভাষায় উত্তর দিলাম বোনাস হিসেবে – চট্টগ্রামের ভাষায় উড়ুম)


মুড়ির ইংরেজি নাম হল পাফড রাইস (Puffed Rice)। অনেকেই আছেন মুড়ির এই নামটি জানেন না। আবার অনেকেই চর্চার অভাবে নামটি মনে করতে পারেন না।


মুড়ির ইংরেজি নাম হল পাফড রাইস (Puffed Rice)। অনেকেই আছেন মুড়ির এই নামটি জানেন না। আবার অনেকেই চর্চার অভাবে নামটি মনে করতে পারেন না। শুধুমাত্র পশ্চিমবঙ্গেই নয় বাংলাদেশেও বহুল পরিমানে মুড়ির প্রচলন রয়েছে। এছাড়াও আমেরিকা (America), ইতালি (Italy), ইংল্যান্ডের (England) মানুষেরাও মুড়ি খান।



আপনি শুনলে অবাক হবেন যে, প্রবাসী বাঙালিদের বন্ধু বান্ধবও উপহার হিসেবে বিদেশে মুড়ি নিয়ে যান। কেননা বিদেশের লোকজন মুড়ি খুবই পছন্দ করেন। শুধুমাত্র পছন্দ করেন বললে ভুল হবে তারা রীতিমতো আনন্দ পান। সবমিলিয়ে মুড়ি দেশ হোক বা বিদেশের মানুষের কাছে অন্যতম একটি খাদ্য। কি তাহলে জেনে গেলেন নিশ্চই মুড়ির ইংরেজি নাম কি? আপনি যেমন জানলেন তেমনই আপনার কাছের মানুষদেরও জানার সুযোগ করে দিন।




আমেরিকা (America), ইতালি (Italy), ইংল্যান্ডের (England) মানুষেরাও মুড়ি খান। আপনি শুনলে অবাক হবেন যে, প্রবাসী বাঙালিদের বন্ধু বান্ধব যখন বিদেশে মুড়ি নিয়ে যান তাদের আত্মীয়দের জন্য তখন তারা খুবই পছন্দ করেন।

 



শুধুমাত্র পছন্দ করেন বললে ভুল হবে তারা রীতিমতো আনন্দ পান। সবমিলিয়ে মুড়ি দেশ হোক বা বিদেশের মানুষের কাছে অন্যতম একটি খাদ্য।