লাউ এর উপকারিতা ও অপকারিতা,ডাক্তারের পরামর্শ ও স্বাস্থ্য টিপস

লাউ এর উপকারিতা ও অপকারিতা , শীতকালীন তরমুজ, ফাজি তরমুজ, চাইনিজ তরমুজ, সাদা কুমড়ো এবং মোম লাউয়ের মতো অন্যান্য নাম দিয়ে জনপ্রিয়। বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী,মনীষীরা এই জীবন যাত্রার মানকে অনেক বেশি গুরুত্ব দিয়েছে এবং  এটি একটি শাকসব্জী তবে এটিকে ফল হিসাবেও উল্লেখ করা হয় যা দক্ষিণ পূর্ব এশিয়া, ভারত, চীন এবং ইন্দোনেশিয়ার স্থানীয়।

লাউ এর উপকারিতা ও অপকারিতা 



শাকসবজির লোমযুক্ত পৃষ্ঠটি মোটা হয়ে যায় এবং পরিপক্ক হওয়ার সাথে সাথে পাউডার ছাই রঙ হয়ে যায়। সাধারণত বৃত্তাকার আকারে বেঁধে পাওয়া যায় এবং একটি তরমুজ এবং কুমড়োর আকার এবং আকৃতির সাথে তুলনা করে।



ওজন কমতে সাহায্য করে:



কম ক্যালরির খাবার হিসেবে লাউ আদর্শ খাবার। লাউয়ে প্রচুর পরিমাণে ডায়েটারি ফাইবার থাকে এবং খুবই কম ক্যালোরি ও ফ্যাট থাকে যা ওজন কমাতে অত্যন্ত সহায়ক।



শরীর ঠান্ডা করে:



লাউয়ে প্রচুর পরিমাণে জল থাকে। তাই লাউ খেলে শরীর ঠান্ডা হয়। গরমের কারণে বা ঘামের সময় আমাদের শরীর থেকে যে জল বের হয়ে যায় লাউ সেটার অনেকটাই পূরণ করে ফেলে।


ক্যারটিনয়েডসমূহ চোখের ছানি পড়া রোধসহ চোখের রেটিনা কোষ রক্ষা করে।
* অ্যান্টিঅক্সিডেন্টসমৃদ্ধ মিষ্টিকুমড়া ক্যানসার প্রতিরোধে সাহায্য করে। অ্যান্টিঅক্সিডেন্ট কোলেস্টেরল কম রাখতে সাহায্য করে। নিয়মিত খেলে হৃদ্‌রোগও প্রতিরোধ করা যায়।



ভালো ঘুম হতে সাহায্য করে:



লাউ পাতা মস্তিষ্ককে ঠান্ডা রাখে। এছাড়াও ঘুমের সমস্যা সমাধানে করে। এই সবজি দেহের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে।

ত্বকের জন্য উপকারী:

ভেতর থেকে ত্বক পরিষ্কার করতে সাহায্য করে লাউ। যাদের মুখে ব্রণর প্রবণতা আছে, নিয়মিত লাউ খেলে তা অনেকটাই কমিয়ে দেয়। ত্বকের তৈলাক্ততার সমস্যাও অনেকটাই কমে যায় লাউ খেলে।আরোও পড়ুন

মিষ্টিকুমড়ায় রয়েছে ভিটামিন সি। এটি সর্দি-কাশি, ঠান্ডা লাগা প্রতিরোধ করতে সাহায্য করে। মিষ্টিকুমড়ার ভিটামিন এ ও সি চুল ও ত্বক ভালো রাখে।


* মিষ্টিকুমড়ায় রয়েছে ম্যাগনেশিয়াম ও পটাশিয়াম, যা হৃদ্‌রোগ থেকে দূরে রাখে।
* মিষ্টিকুমড়ায় আঁশ রয়েছে। আঁশ থাকার কারণে সহজেই হজম হয়। ডায়রিয়া নিয়ন্ত্রণ ও পরিপাক



(সূত্র: বিভিন্ন ওয়েবসাইট)