অসুস্থ ব্যক্তির জন্য দোয়া ,কুরআন হাদিছের আলোকে

অসুস্থ ব্যক্তির জন্য দোয়া
অসুস্থ ব্যক্তির জন্য দোয়া

অসুস্থ ব্যক্তির জন্য দোয়া ,প্রয়োজন হলে অবশ্যই ডাক্তারের সাহায্য নিন। যদি আপনি কোন ধরনের সমস্যার মুখোমুখি হন তবে অবশ্যই আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করুন।,স্বাস্থ্য সম্পর্কিত জ্ঞান অর্জন করুন। যদি আপনি স্বাস্থ্য সম্পর্কিত কোন ধরনের জ্ঞান না জানেন তবে অবশ্যই জানার চেষ্টা করুন।

অসুস্থ ব্যক্তির জন্য দোয়া

খাবার ও পানি একইভাবে গুরুত্বপূর্ণ। নিয়মিত সময়ে খাবার খেতে হবে এবং পর্যাপ্ত পানি পান করতে হবে।সময়ের সাথে সাথে স্বাস্থ্যকর জীবনযাপন করার জন্য আপনার জীবনযাপনের প্রতিটি বিষয়কে নিয়মিত চেকআপ করা

لَا بَأْسَ طُهُوْرٌ اِنْشَاءَ اللهُ
উচ্চারণ : লা – বা’সা তুহু-রুন ইনশাআল্লাহ ।
অর্থ : ‘ ভয় নেই , আল্লাহর মেহেরবানীতে আরোগ্য লাভ করবে ইনশাআল্লাহ ( বুখারি, মুসলিম, মিশকাত )

 সবচেয়ে প্রভাবশালী দোয়া হলো –

“বিসমিল্লাহি তুত্বা উয়্যাবিস্মিল্লাহি তুত্বা عَنْدَ ضَعْفِي، وَكَلِّنِيْ إِلَى اللَّهِ”

অর্থাত্‌ – “আমি বিসমিল্লাহ পাঠ করছি এবং আমি বিসমিল্লাহ পাঠ করছি আমার দুর্বলতার সময়, আর আমি আল্লাহর সাথে আমার জন্য সমস্ত সমস্যা চিন্তার জন্য প্রদান করছি।”

এছাড়াও আপনি প্রাণিসমূহের হিতে দোয়া করতে পারেন, যাতে তার প্রতি কোনো অপকার না হয় এবং সুস্থতার জন্য আল্লাহ্‌ তাআলার রহমত ও শিফা প্রদান করেন।

আনাস বিন মালিক ( রা.) বর্ণিত, রাসুলুল্লাহ ( সা. ) এই দোয়া পড়ে অসুস্থ ব্যক্তিদের ঝাড়ফুঁক করতেন। দোয়াটি হলো –

اللَّهُمَّ رَبَّ النَّاسِ أَذْهِبْ الْبَاسَ اشْفِهِ وَأَنْتَ الشَّافِي لَا شِفَاءَ إِلَّا شِفَاؤُكَ شِفَاءً لَا يُغَادِرُ سَقَمًا

উচ্চারণ : আল্লা হুম্মা রাব্বান নাসি উজহিবাল বা’সি, ইশফিহি ওয়া আনতাশ – শাফি, লা শিফায়া ইল্লা শিফায়ুকা শিফায়ান লা ইউগাদিরু সাকমা ।

অর্থ : হে আল্লাহ ! মানুষের প্রতিপালক , কষ্ট দূরকারী। আমাকে আরোগ্য দিন, আপনি আরোগ্যকারী—আপনি ছাড়া কোনো আরোগ্যকারী নেই। এমন আরোগ্য দিন যেন কোনো রোগ না থাকে। (বুখারি, হাদিস : ৫৭৪২ )

অসুস্থ ব্যক্তির জন্য দোয়া
অসুস্থ ব্যক্তির জন্য দোয়া

অসুস্থ ব্যক্তির জন্য কিছু উপদেশ

অসুস্থ ব্যক্তির জন্য কিছু উপদেশ হতে পারে নিম্নলিখিত কিছু বিষয়ে:

ডাক্তারের পরামর্শ মেনে চলুন: অসুস্থ ব্যক্তির জন্য প্রথম এবং গুরুত্বপূর্ণ উপদেশ হল ডাক্তারের পরামর্শ মেনে চলা। ডাক্তার আপনার সমস্যার সম্পর্কে আলোচনা করবেন এবং পরামর্শ দেবেন সে সমস্যার সমাধানের উপায় সম্পর্কে।

প্রয়োজনে আরাম করুন: অসুস্থ ব্যক্তির জন্য অতি গুরুত্বপূর্ণ হল প্রয়োজন হলে আরাম করা। অতিরিক্ত শ্রম চাকরি থেকে বিরত থাকতে হবে।

পর্যাপ্ত পুষ্টিকর খাবার খেতে হবে: অসুস্থ ব্যক্তির জন্য খাবার পর্যাপ্ত এবং পুষ্টিকর হতে হবে। খাবারে পর্যাপ্ত প্রতিদিনের পরিমাণে ফল, সবজি, গরুর মাংস, মাছ ইত্যাদি হতে হবে।

সুস্থতার জন্য প্রার্থনা 

 

কুরআন শরীফে এমন অনেক আয়াত রয়েছে যা স্বাস্থ্য এবং সুস্থতার জন্য প্রার্থনা করার বিষয়ে বলে থাকে। যেমন কুরআন শরীফে আছে:

আর-রাহমান 55:29 সূরায় বলা হয়েছে, “এবং কোন প্রতিবন্ধক নেই যার হাতে নিজের জন্য পরম করুণাময় অপর একজন পরম করুণাময়ের নিরাপদ কর্মক্ষমতার সাথে মুক্ত দিনগুলির পরিমাণ দিবে।”

আল-বাকারাহ 2:185 সূরায় বলা হয়েছে, “মাস রমজান যা কোরআনের নাজিলকর্তা আল্লাহর রহমত আশ্চর্যজনক করুণাময় সমস্ত মানুষের জন্য নির্দেশ করা হয়েছে।”

অসুস্থ ব্যক্তির জন্য দোয়া
অসুস্থ ব্যক্তির জন্য দোয়া

অসুস্থ নিয়ে কবিতা

অসুস্থ হওয়া একটি অসুখের কারণে খুব দুঃখজনক। অসুস্থ ব্যক্তি একাকী থাকলে তার ক্ষতি আরো বেশি হয়ে যায়। কিন্তু প্রেম এবং পশ্চাতাপ নিয়ে একটি কবিতা আছে যা সমস্ত অসুস্থ ব্যক্তির মনকে প্রশান্তি এবং শান্তি দেবে।

কবিতাঃ

তুমি একটি ফুল ছিলে,
আমি তোমার প্রতি ভালবাসার কাছে অতুল ছিলাম।
তবে এখন তুমি দুঃখের বিষে ভেসে রয়েছো,
এবং আমি একাকিত্বার তবুও তোমার কাছে নিরাপদ ছিলাম।

তুমি একটি পাখি ছিলে,
আমি তোমার সঙ্গে মিলে জলের দুঃখ ভুলে যাই বলে আশা করতাম।
তবে এখন তুমি দুঃখের হাওয়ায় উড়ছো,
এবং আমি তোমার পাশে না থাকলেও কিছু না হলে জানি।

 

হে আল্লাহ আমাকে সুস্থতা দান করুন

হ্যাঁ, সুস্থতা একটি বেশ গুরুত্বপূর্ণ বিষয় এবং ইসলামিক প্রতিষ্ঠানে সুস্থতার জন্য প্রার্থনা করা অনেকটা স্বাভাবিক। কুরআন শরীফে আল্লাহ তাআলা বলেন, “আমি স্বাস্থ্য ও রোগের উপর কাবিল।” (আল-মু’মিন 67: 29)

সুস্থতার জন্য আপনি দৈনন্দিন প্রথম কাজগুলো করতে হবে, যেমন নিয়মিত খাবার ও পানি গ্রহণ করা, পর্যাপ্ত আরাম নেওয়া এবং পর্যাপ্ত পরিমাণে বিনা বিষাক্ত ও স্বাস্থ্যকর খাবার গ্রহণ করা। সাথে প্রতিদিন সুন্দর আদব ও সমাজের নিয়ম অনুসরণ করা উচিত। আর বিনা পরমার্শে কোন ওষুধ বা হোমিওপ্যাথিক ঔষধ ব্যবহার করা উচিত নয়। যদি আপনার সমস্যা বেশী গুরুত্বপূর্ণ হয় তবে নিজেকে চিকিৎসকের হাতে দিতে হবে।