টেবিলের বাংলা কি

টেবিলের বাংলা কি  ,  টেবিল বাংলা শব্দ (বিদেশী ভাষা থেকে এসেছে)! টেবিল এর আরেক নাম মেঝে। Table এর বাংলা অর্থ কি : টেবিল ইংরেজি ভাষায় একটি সাধারণ শব্দ যা একটি ফ্ল্যাট শীর্ষ এবং এক বা একাধিক পা সহ আসবাবের একটি টুকরোকে বোঝায়, যা কাজ করার জন্য, খাওয়ার জন্য বা কোন জিনিস রাখার জন্য পৃষ্ঠ হিসাবে ব্যবহৃত হয়।

 

টেবিলের বাংলা অর্থ “টেবিল” (টেবিল)। এই নিবন্ধে, আমরা Table এর বাংলা অর্থ কি, এর উৎপত্তি এবং এর বিভিন্ন ব্যবহার সম্পর্কে আরও বিশদে অনুসন্ধান করব।

 

টেবিলের বাংলা কি



এটা একটা ইংরাজী শব্দ, বাংলা উচ্চারণে “টেব্‌ল” বলা যেতে পারে। সব আসবাব পত্রের আাক্ষরিক বাংলা তর্জমা করা যায় না, আর জোর ক’রে ক’রতে গেলে কেবল বিভ্রান্তির সৃষ্টি হবে।

 

আমি যদি কোনো আসবাবপত্রের দোকানে গিয়ে “চেয়ার”-এর বদলে “কেদারা”[আক্ষরিক বাংলা তর্জমা] চাই, দোকানদার আকাশ থেকে প’ড়তে পারে। অতএব, “চেয়ার”, “টেবিল” যে যার জায়গায় থাক্, উৎপাত না করাই বাঞ্ছনীয়।




Table শব্দটি ল্যাটিন শব্দ “tabula” থেকে এসেছে, যার অর্থ একটি বোর্ড বা তক্তা। টেবিলগুলি হাজার হাজার বছর ধরে ব্যবহার করা হয়েছে এবং বিশ্বের বিভিন্ন সংস্কৃতিতে পাওয়া যায়। প্রাচীনকালে, টেবিলগুলি সাধারণত কাঠ, পাথর বা ধাতু থেকে তৈরি করা হত এবং ডাইনিং, কাজ এবং লেখা সহ বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহৃত হত।

 



তক্তা আর খুঁটির সমন্বয়ে গঠিত একটি আসবাপপত্র। যা বিভিন্ন কাজে লাগানো হয়, যেমন- খাবার টেবিল হিসেবে, পড়ার টেবিল, চায়ের টেবিল ইত্যাদি।




বাঙালি সংস্কৃতিতে, টেবিল হল একটি সাধারণ আসবাবপত্র যা বাড়ি, অফিস এবং রেস্তোরাঁয় পাওয়া যায়। এগুলি সাধারণত খাওয়া, কাজ এবং গেম খেলার জন্য ব্যবহৃত হয়। বাংলা টেবিলগুলি প্রায়শই কাঠ থেকে তৈরি করা হয়, তবে ধাতু, কাচ বা প্লাস্টিক থেকেও তৈরি করা যেতে পারে। এগুলি ছোট কফি টেবিল থেকে বড় ডাইনিং টেবিল পর্যন্ত বিভিন্ন আকার, আকার এবং ডিজাইনে আসে।