পান্তা ভাত ইংরেজি কি

পান্তা ভাত ইংরেজি কি , বর্তমানে যতদিন এগোচ্ছে ততই যেন গরম বাড়ছে। আর গরমকাল মানেই হালকা-পাতলা খাবার খেতে সকলেই পছন্দ করেন। ঝাল-ঝোলের তেমন একটা চাহিদা থাকে না। আর সেই হালকা-পাতলা খাবারের মধ্যে পান্তা ভাত থাকে সবার আগে।

 

গরম কালে এর চেয়ে ভালো বোধহয় কিছু হতে পারেনা। নুন, পেঁয়াজ, লঙ্কা দিয়ে মেখে জমিয়ে একেবারে পান্তা ভাত মাখা কার না পছন্দ বলুন তো?


পান্তাভাত আরো সরল ও কস্টহীন। গ্যাঁজোনো ভাত। মোগল আমলের বাঙালির প্রিয় নাস্তা এখন বছরে একটা দিন ( পহেলা বৈশাখ) বাদে অন্যদিনগুলো লুকিয়েই খেতে হয় বাংগালীকে।


আমার এক ইংরেজি স্যার শ্রদ্ধেয় সাধন বাবু পান্তা খেয়েই খুব সকালে প্রাইভেট কোচিং করাতেন আমাদের। এক ভোরে বেশ আগেভাগে স্যারের বাসায় চলে যাওয়ায় (তখনো ঘড়ি কেনার সামর্থ্য ছিলোনা আমাদের) দেখি উনি টেবিলে বসে বেশ আয়েস করে পান্তা খাচ্ছেন। মানুষ দেখে প্রথমে লুকানোর চেষ্টা করলেন সেটা।

 

তারপর প্রিয়ছাত্র আমাকে দেখেই খুশি হয়ে বললেন, অনিরুদ্ধ, আয় বসে যা। বাসা থেকে না খেয়ে আসায়, আমিও বসে গেলাম । জ্ঞানের ভান্ডার ছিলেন স্যার। আমাদের শেখাতেন অকৃপণভাবে। স্বভাবসুলভ ভঙ্গিতে তিনি তখনি এর ইংরেজি মানে জানতে চাইলেন, আমার “water rice ” বা rice water কিংবা stale rice কোন ইংরেজিই তাঁর পছন্দ হলোনা।

 

পান্তা ভাত ইংরেজি কি



রাতের বেচে যাওয়া ভাত অথবা ভাত রান্না করে তাতে জল ঢেলে দিতে হবে। এরপর ভাত ভালো করে ভিজে হালকা গেজা ভাব উঠলেই একেবারে তৈরি পান্তা। পান্তা ভাত তৈরি হতে ১০ থেকে ১২ ঘন্টা সময় লাগে। ভালো করে না ভিজলে কিন্তু পান্তার আসল স্বাদ পাওয়া যায়না। পান্তা ভাতে রয়েছে নানান স্বাস্থ্যকর গুনাগুন। যা শরীরের জন্য খুবই উপকারী। এমনকি পান্তা ভাত শরীরও ঠান্ডা রাখে।


তবে, পান্তা ভাত নিয়ে তো অনেক কিছুই জানলেন। কিন্তু পান্তা ভাতের ইংরেজি নাম কি তা জানেন কি? ৯৯ শতাংশ মানুষ আছেন যারা কিনা পান্তা ভাতের ইংরেজি নাম জানেন না। আজকের এই প্রতিবেদনে আমরা সে বিষয়েই আপনাদের বলবো। পান্তা ভাত যেহেতু সারা রাত ভিজিয়ে রাখা হয় সেক্ষেত্রে একে ফারমেন্টেড রাইস (Fermented Rice) বলা যায়। তবে, পান্তা ভাতের কিন্তু আরও একটি নাম আছে।


পান্তাকে ইংরেজিতে কী বলা হয়?


পান্তা মূলত ভিজিয়ে রাখা ভাত। গোটা রাত ধরে বা দিনের বেলায় ১০ থেকে ১২ ঘন্টা ধরে জলে ভেজানো থাকে তাই একে বলা হয়ে থাকে ফারমেন্টেড রাইস। এর পাশাপাশি আরও দুটি ইংরেজি নাম আছে পান্তা ভাতের।


পান্তা যেহেতু ঠান্ডা জলে ভিজিয়ে রাখা ভাত, তাই একে বয়েলড রাইস স্টেপড ইন কোল্ড ওয়াটার বলেও ডাকা হয়ে থাকে ইংরেজিতে। এছাড়াও পান্তাকে আরও একটি সহজ ইংরেজি নামে ডাকা হয়। পান্তা ভাত যেহেতু জলে ভেজা ভাত, তাই একে ওয়াটার রাইস বলেও ডাকা হয়ে থাকে।



আর সেই নাম শুনলে আপনি অবাক হবেন। ইংরেজিতে পান্তা ভাতের আরও একটি নাম হল বয়েলড রাইস স্টেপড ইন কোল্ড ওয়াটার (Boiled Rice Steeped In Cold Water)। তবে, ভাববেন না যেন এখানেই শেষ। পান্তা ভাতের আরও একটি মজার নাম আছে। আর সেটি হল ওয়াটার রাইস (Water Rice)। তাহলে এবার জেনে গেলেন পান্তা ভাতের ইংরেজি নাম কি।