বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী কে ছিলেন

বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী কে ছিলেন , বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী ছিলেন তাজউদ্দিন আহমেদ। তিনি বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী হিসেবে ১০ এপ্রিল, ১৯৭১ তারিখে দায়িত্বপ্রাপ্ত হন। তারপর তিনি মুক্তিযুদ্ধের অবসান হলে পদত্যাগ করেন। সেই হিসেবে তার প্রধানমন্ত্রী থাকার মেয়াদকাল ১০ মাসের মতো।


পরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বপ্রাপ্ত হন এবং পরবর্তীতে তিনি বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করেন।



বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ ১০ এপ্রিল ১৯৭১ থেকে ১২ জানুয়ারি ১৯৭২ পর্যন্ত ক্ষমতায় ছিলেন। এরপর তিনি বঙ্গবন্ধুর হাতে ক্ষমতা হস্তান্তর করেন। সৈয়দ নজরুল ইসলাম ছিলেন মুজিবনগর সরকারের অস্থায়ী রাষ্ট্রপতি। ক্যাপ্টেন মনসুর আলী ছিলেন মুজিবনগর সরকারের অর্থ, বাণিজ্য, শিল্প ও যোগাযোগ মন্ত্রী। উল্লেখ্য, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের ১৪ তম প্রধানমন্ত্রী হিসেবে ১২ জানুয়ারি ২০১৪ শপথ গ্রহণ করেন।



বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী কে ছিলেন


একটি দেশের সরকার প্রধান মানে সে দেশের প্রধানমন্ত্রী। আর একজন প্রধানমন্ত্রীর সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ হল রাষ্ট্র পরিচালনা করা। আর একজন সরকার প্রধান জাতীয় সংসদ সদস্য দের প্রধান। সংসদ সদস্যদের প্রধান নেতা হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন একজন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী মন্ত্রী পরিষদের সর্বোচ্চ ক্ষমতা সম্পন্ন। একজন প্রধানমন্ত্রী যদি মনে করেন তার মন্ত্রী পরিষদ থেকে যে কোন মন্ত্রীকে বহিষ্কার করবেন যে কোন সময় সেই ক্ষমতাটি তার হাতে রয়েছে।

 

আবার যদি প্রধানমন্ত্রী কোন সংসদ সদস্যকে যদি মনে করেন যে কোন মুহূর্তে তাকে মন্ত্রীর পদে অধিষ্ঠিত করবে তাহলে সে ক্ষমতা তার হাতে রয়েছে। বাংলাদেশের প্রধানমন্ত্রী রাষ্ট্রের দাপ্তরিক প্রতিনিধিদের প্রধান হিসেবে নিযুক্ত থাকেন। রাষ্ট্রের দপ্তর যত গুরুত্বপূর্ণ কাজ থাকে প্রধানমন্ত্রী সেটা নিজে দায়িত্ব পালন করে থাকেন।

একজন প্রধানমন্ত্রী গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মুখ্য ভূমিকা পালন করে থাকেন। বাংলাদেশের সরকার প্রধান হিসেবে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। বাংলাদেশের সংসদীয় আইন অনুসারে বাংলাদেশের প্রধানমন্ত্রী সরকার প্রধান হিসেবে রাষ্ট্রের নির্বাহী ক্ষমতার অধিকারী হন।

 

এর আগে দেশে রাষ্ট্রপতি শাসিত সরকার পদ্ধতি চালু ছিল। বাংলাদেশের সংবিধানের অনুসারে পঞ্চন্ন ও ছাপান্ন নং ধারা অনুসারে বাংলাদেশের সংসদে মন্ত্রী পরিষদের শীর্ষে থাকবেন সরকার প্রধান মানে প্রধানমন্ত্রী। তবে সংবিধানের সাতান্ন নং ধারা অনুসারে যদি কখনো প্রধানমন্ত্রী রাষ্ট্রপতির কাছে লিখিত কোন পদ ত্যাগ পত্র দাখিলের মাধ্যমে পদ ত্যাগ করেন। তখন সে তার সংসদ সদস্য পথ হারাবে এবং পরবর্তীতে তার প্রধানমন্ত্রী পদটি একদম শূন্য হয়ে যাবে।



বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী কে ছিলেন তার বাড়ি কোথায়


ইতিমধ্যেই আপনারা জানেন যে বাংলাদেশের সর্বপ্রথম প্রধানমন্ত্রী ছিলেন তাজউদ্দিন আহমেদ। তাজউদ্দিন আহমেদের জন্ম হয়েছিল ২৩ শে জুলাই ১৯২৫ সালে।


তিনি জন্মগ্রহণ করেছিলেন গাজীপুর জেলার দরদিয়া গ্রামে। তার জীবনযাত্রা সেখান থেকেই শুরু হয় ধীরে ধীরে তিনি রাজনীতির সঙ্গে জড়ান।


দেশের স্বাধীনতার লক্ষ্যে এবং দেশপ্রেম থেকেই তিনি রাজনীতিতে আসেন এবং বঙ্গবন্ধুর সাথে এদেশকে তিনি স্বাধীন করতে প্রাণ চেষ্টা চালিয়ে যান।

(সূত্র: বিভিন্ন ওয়েবসাইট)