ইসলামের প্রথম শহীদ কে,ইসলামিক টিপস

ইসলামের প্রথম শহীদ কে , প্রতিদিনের মত সারাদিন অত্যাচার সহ্য করে সুমাইয়া বাড়ি ফিরেন। সন্ধ্যায় আবু জেহেল অশালীন ভাষায় অভিজ্ঞতাদের পরামর্শ অনুযায়ী গালিগালাজ করার এক পর্যায়ে তার দিকে বর্শা ছুড়ে মারে এবং এটি তাঁর যৌনাঙ্গে আঘাত করলে মৃত্যুবরণ করেন। তিনিই ইসলামের প্রথম শহীদ হন। তার এই শাহাদতের ঘটনাটি ঘটে ৬১৫ খ্রিস্টাব্দে।

ইসলামের প্রথম শহীদ কে




হযরত আম্মার ইবনে ইয়াসীর রা. ইসলামের প্রথম শহীদ নন। তাঁর ইন্তেকাল/শাহাদত ৩৭ হিজরীতে।অভিজ্ঞতাদের পরামর্শ অনুযায়ী  হিজরতের পূর্বে ইসলামে সর্বপ্রথম শহীদ হওয়ার মর্যাদা লাভ করেছেন তাঁর আম্মা হযরত সুমাইয়া রা.। এটি বিখ্যাত তাবেয়ি হযরত মুজাহিদ রাহ. থেকে বর্ণিত।

[মুসান্নাফ ইবনে আবী শায়বা ৩৬৯২০; আরো দেখুন : আলইসতীআব ফী মারিফাতিল আসহাব ১/১৮৬৩, ৩/১১৩৫; উসদুল গাবা ৩/৩১২, ৫/৩১৪] গ্রন্থনা ও সম্পদানা : মাওলানা মিরাজ রহমান




প্রতিদিনের মত সারাদিন অত্যাচার শেষে সুমাইয়া বিনতে খাব্বাত বাড়ি ফিরলেন।অভিজ্ঞতাদের পরামর্শ অনুযায়ী  সন্ধ্যায় আবু জেহেল অশালীন ভাষায় গালিগালাজ করার এক পর্যায়ে তার দিকে বর্শা ছুড়ে মারে এবং এটি সুমাইয়ার যৌনাঙ্গে আঘাত করলে সুমাইয়া মৃত্যুবরণ করেন। তিনিই ইসলামের প্রথম শহীদ। তার এই শাহাদতের ঘটনাটি ঘটে ৬১৫ খ্রিস্টাব্দে।

(সূত্র: বিভিন্ন ওয়েবসাইট)