নখের কুনি দূর করার ঔষধের নাম,ডাক্তারের পরামর্শ ও স্বাস্থ্য টিপস

নখের কুনি দূর করার ঔষধের নাম , আমরা হাতের নখের যত্ন নিই, সময়মতো নখ কাটি, পরিষ্কার রাখি। কারণ হাত দিয়ে আমরা খাই, ডাক্তারদের পরামর্শ অনুযায়ী জীবনযাত্রা ভালো করতে হবে এবং সকলের চোখ পড়ে হাতের উপর। আর পায়ের বেলায় ঠিক উল্টো, টেবিলের পায়ার মতো দশা। টেবিলের উপরটাই সবাই দেখে, পায়া আর কে দেখছে! মেয়েরা নেলপালিশ আর নানান স্টাইলের জুতো পরার জন্য পায়ের যাও বা যত্ন নেয়, ছেলেদের কথা তো বাদই দিলাম।

নখের কুনি দূর করার ঔষধের নাম




টার্বি‌সন ১% ক্রিম (Terbison 1% Cream) মৌখিকভাবে বা খাবার ছাড়াই নেওয়া যেতে পারে। কোর্সের ডোজ এবং সময়কাল সাধারণত ফুসফুস সংক্রমণ এর পরিমাণের উপর নির্ভর করে।



ড্রাগের সবচেয়ে সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়া মাথা ব্যাথা ।ডাক্তারদের পরামর্শ অনুযায়ী জীবনযাত্রা ভালো করতে হবে এবং  অন্যান্য পার্শ্ব প্রতিক্রিয়া পেটে হালকা ব্যথা, বেলিং, দাঁত ব্যাথা , হৃদরোগ এবং খারাপ স্বাদ মুখ. যদি এই পার্শ্বপ্রতিক্রিয়াগুলি দীর্ঘ সময়ের জন্য স্থির থাকে তবে এটি সর্বোত্তম , আপনি চিকিৎসার সহায়তা চাইতে পারেন । সুতরাং যখন আপনি বাইরে যান তখন আপনি সানস্ক্রীন ব্যবহার করতে পারেন ।




টুথপেস্ট দিয়েও নখ পরিষ্কার করতে পারেন। নরম একটা ব্রাশে টুথপেস্ট লাগান, তারপর ঘষে ঘষে নখ আর নখের চারপাশ পরিষ্কার করে ফেলুন। জল দিয়ে ধোওয়ার পর দেখবেন আপনার নখ কেমন ঝকঝক করছে। সপ্তাহে বার দুয়েক এটা করতেই পারেন।[1]

 

ডাক্তারের পরামর্শ ও স্বাস্থ্য টিপস




নিয়মিত নখ কাটবেন, নখ না কাটলে নখের ধারে ময়লা জমে। পায়ে জল লাগলে সেই ময়লা ভিজে থাকে অনেকক্ষণ, যার ফলে নখের কোনাগুলো নষ্ট হতে শুরু করে।

স্নানের পরে নখ কাটার চেষ্টা করবেন। আমাদের পায়ের নখ তুলনামূলকভাবে শক্ত। স্নান করলে জলে ভিজে নরম হয়ে যায়, কাটতেও সুবিধা হবে। ডাক্তারদের পরামর্শ অনুযায়ী জীবনযাত্রা ভালো করতে হবে এবং অন্যসময় কাটার হলে একটা গামলায় ঈষদুষ্ণ জল নিয়ে তাতে শ্যাম্পু দিয়ে পাদু’টো কিছুক্ষণ ভিজিয়ে রাখার পর নখ কাটবেন। এতে আপনার পায়ে আরাম লাগবে, পরিষ্কার হয়ে যাবে আর নখও নরম হয়ে যাবে।




নখের সংক্রমণের ক্ষেত্রে, প্রায় ৬ সপ্তাহের জন্য ২৫০ মিঃগ্রাঃ দৈনিক ডোজ নির্ধারণ করা হয় । টেনেলের ক্ষেত্রে একই ডোজ প্রায় ১২ সপ্তাহের জন্য নির্ধারিত হয়। ডাক্তারদের পরামর্শ অনুযায়ী জীবনযাত্রা ভালো করতে হবে এবং ফুসকুড়ি সংক্রমণের পরিমাণ এবং আপনার শরীরের এটি কতটা ভাল প্রতিক্রিয়া হিসাবে ডোজ পরিবর্তিত হতে পারে।



মাদক শুধুমাত্র ফুসফুস দ্বারা সংক্রমণ সংক্রমণ আচরণ করে । এটি ভাইরাস বা ব্যাকটেরিয়া দ্বারা সৃষ্ট যে কোন সংক্রমণ আচরণ করে না

(সূত্র: বিভিন্ন ওয়েবসাইট)