স্বার্থপর বন্ধু উক্তি,স্ট্যাটাস , কবিতা এবং ক্যাপশন

স্বার্থপর বন্ধু উক্তি
স্বার্থপর বন্ধু উক্তি

স্বার্থপর বন্ধু উক্তি “স্বার্থপর বন্ধু হওয়া ভাল, কিন্তু বন্ধু হওয়া স্বার্থপর নয়।”এই বাক্যটি বোধগম্য করে দেয় যে সম্পর্কের সাথে সম্পর্কটি সহজলভ্য নয়, এবং এটি সত্যিকারের জীবনে প্রয়োজনীয়।

যখন আমরা কোনও ব্যক্তি বা সম্পর্কে সম্পর্ক তৈরি করি, তখন আমরা সেই সম্পর্কের সাথে আমাদের নিজস্ব সুবিধার জন্য একটি নিশ্চিত পরিমাণ স্বার্থ উপস্থাপন করতে পারি। তবে একটি ভাল সম্পর্ক তৈরি করার জন্য একটি প্রাথমিক শর্ত হল স্বার্থহীন হওয়া। অন্যকথায়, আমাদের সম্পর্কের জন্য স্বার্থপর হওয়া নিজের ক্ষতি এবং সম্পর্কের জন্য আমাদের সঙ্গীর ক্ষতি হতে পারে।

স্বার্থপর বন্ধু হওয়া অবাক করা নয়, তবে এটি কেবল একটি স্থানীয় উক্তি নয়, এটি জীবনের একটি গভীর সত্য। একজন স্বার্থপর বন্ধ

 

স্বার্থপর বন্ধু নিয়ে ১০ টি উক্তি

স্বার্থপর বন্ধু সম্পর্ক একটি দ্বিপক্ষীয় সম্পর্ক যেখানে উভয়পক্ষের সুবিধার বিবেচনার উপর নির্ভর করে। সম্পর্ক যদি একদিক হয়ে থাকে তবে তা স্বার্থপর হয়ে থাকে এবং দুইপক্ষের জন্যই ক্ষতিকর। একটি ভাল সম্পর্ক তৈরি করার জন্য স্বার্থহীন হতে হবে। নিচে কিছু উক্তি দেওয়া হল স্বার্থপর বন্ধু সম্পর্ক নিয়েঃ

১. সম্পর্কের জন্য না কেবল স্বার্থহীন হতে হবে, বরং আপনার স্বপ্ন এবং লক্ষ্য অর্জন করার জন্য আপনার সঙ্গীর ক্ষতি না করতে হবে।

২. সম্পর্ক একটি দুর্নীতির জন্য ব্যবহৃত না হয় এবং সেটি হতে পারে না যদি উভয়পক্ষের কিছু সুবিধা থাকে।

৩. সম্পর্কের ক্ষেত্রে একজন স্বার্থপর হওয়া অবাক করা উচিত নয়, কারণ সম্পর্ক শুধুমাত্র একদিক হওয়া না উভয়পক্ষের জন্য

স্বার্থপর বন্ধু উক্তি
স্বার্থপর বন্ধু উক্তি

স্বার্থপরতা নিয়ে কবিতা 

কবিতা ১:

স্বার্থপরতা যেন কোনো ভয়ঙ্কর রোগ,
করে তাকে দুর হয়ে দেখা একটা সব সময় ভুল।
স্বার্থপরতা সব দুঃখের মুল,
যে করে সে নিজের হাতে উন্নয়ন করে মুল।

আমরা জীবন কেনাকাটায় একটা সমস্যায় আটকে ফেলি,
সবাই স্বার্থপর হয়ে দেখা দিয়ে সেই সমস্যার সমাধান করতে তাকে উদ্বিগ্ন করে দেয়।
যেন তাকে নিজের জন্য না অন্যকের জন্য সমস্যার সমাধান করা প্রথম করণীয় হয়।

স্বার্থপরতা করে সে নিজের জন্য একটা জাদু করে,
সমস্যার সমাধান করে করে তাকে সফলতা পেতে সাহায্য করে।
কিন্তু স্বার্থপরতা তাকে কখনও সত্যিকারের হওয়া দেয় না,
সেটি তাকে দুর্বল একা করে রেখে ফেলে দেয় সারাদিন।

 

স্বার্থপরতা নিয়ে কিছু কথা

স্বার্থপরতা মানব জীবনের একটি কমন মানদণ্ড। কিন্তু এটি একটি অলস মানদণ্ড যা নির্জনতা, স্বতন্ত্রতা এবং সামাজিক উন্নয়ন বিরোধী। স্বার্থপরতার কারণে মানুষ নিজের কাছে অন্ধ হয়ে থাকে এবং তার চাহিদাগুলির প্রতি মাত্র লক্ষ্য করে অন্য মানুষের জন্য না।

স্বার্থপরতা কখনওই সফলতা এনে না। সফলতা পেতে হলে মানুষকে অন্যকে সেবা করতে হবে। মানুষ নিজের উন্নয়নে নিজের সমস্যাগুলি সমাধান করতে হবে না, বরং সমাজের উন্নয়নে সমস্যাগুলি সমাধান করতে হবে। যদি একটি সমস্যা একজন মানুষের জন্য হয় তবে এটি সমাধান করার জন্য সকল মানুষের সহযোগিতা প্রয়োজন।